সিপিডিকে রাবিশ বললেন অর্থমন্ত্রী

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগকে (সিপিডি) রাবিশ বলে আখ্যা দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটে অনেক ভুল তথ্য রয়েছে সিপিডির এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে এ আখ্যা দেন মুহিত।

মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আয়োজিত বৈদেশিক সহায়তা ছাড় সহজকরণ সংক্রান্ত এক সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিকের পক্ষ থেকে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হয় ‘সিপিডি বলেছে বাজেটে অনেক ভুল তথ্য রয়েছে,’ এর উত্তরে অর্থমন্ত্রী এমএ মুহিত বলেন, ‘রাবিশ, রাবিশ, রাবিশ। দে আর রাবিশ।’

‘ব্যাংক হিসাবের আবগারি শুল্ক নিয়ে যে বিতর্ক হচ্ছে তা খামাখা। এই শুল্ক নতুন কিছু না, এটা আগে থেকেই ছিল। প্রস্তাবিত বাজেটের সিস্টেমটা জাস্ট পরিবর্তন করা হয়েছে। এক লাখার টাকার ঊর্ধ্বের ক্ষেত্রে আবগরি শুল্ক বাড়ানো হয়েছে।’

ভ্যাটের বিষয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ভ্যাটের হার নিয়ে সংসদে আলোচনা হবে। আলোচনার উপর ভিত্তি করে সংসদে সিদ্ধান্ত আসবে। এর বেশি কিছু জানি না।

সোমবার ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ এ বিশ্ব ব্যাংক বলেছে, চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ। অথচ সরকার বলছে এটা বছর শেষে ৭ দশমিক ২৪ শতাংশে গিয়ে দাঁড়াবে। জিডিপি নিয়ে এমন বিতর্ক কেন?

এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, এটা একটা ধারণা থেকে বিশ্ব ব্যাংক করে। বাস্তবতা হলো বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যে হিসাব দেখায় সংস্থাগুলো (বিভিন্ন দাতা সংস্থা) সেটাই মেনে নেয়। গত অর্থবছরেও তাই হয়েছে। সুতরাং এটা নিয়ে বিতর্কের কিছু নেই। বছর শেষে জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশ ছাড়াবে।

উল্লেখ্য, ২০১১ সালেও প্রবৃব্ধি নিয়ে সমালোচনা করায় সিপিডিকে ‌`টোটালি` রাবিশ বলে আখ্যা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।