সিলেটে এসএসসি পরিক্ষা দিচ্ছেন ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন!! ছাত্র-ছাত্রী ও স্বজনদের স্বস্তি প্রকাশ

দীর্ঘ প্রতিক্ষার পর জীবনের প্রথম ১০ বছরের শিক্ষা সনদের জন্য ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল এসএসসি পরীক্ষা দিচ্ছেন সিলেট ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন শিক্ষার্থী । সকাল ১১টা থেকে সিলেটসহ দেশের সবক’টি বোর্ডে একযোগে শুরুহয়েছে এই পরীক্ষা।

সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন। সুষ্ঠু ভাবে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বোর্ড। প্রতিটি কেন্দ্রে কড়া নিরাপত্তা ব্যবস্থা প্রত্যক্ষ করা গেছে। শিক্ষক ও পরীক্ষার্থী ছাড়া অন্য কাউকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।

যানজটের ভয়ে সিলেট নগরীর বিভিন্ন কেন্দ্রে আগে ভাগেই পরীক্ষার্থীদের নিয়ে চলে আসেন স্বজনরা। এদিকে, এসএসসি পরীক্ষা নিয়ে অনেকের মধ্যে উৎকণ্ঠা ছিল। কবে হবে, হবে কিনা- তাদের এমন উৎকণ্ঠার অবসান ঘটেছে অবশেষে। ফলে স্বজনরা স্বস্তি প্রকাশ করেছেন।

সিলেট শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী রয়েছে। তন্মধ্যে ৪৯ হাজার ৫১৭ জন ছাত্র, ৬৬ হাজার ৯৭১ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীসংখ্যা এবার ১৭ হাজার ৪৫৪ জন বেশি। এবার এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসা বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী রয়েছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, গেল বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে।
সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ বলেন, পরীক্ষা সুষ্ঠু ভাবে গ্রহণের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। ২৬টি ভিজিল্যান্স টিমও মাঠে রয়েছে।