সেরা করদাতাদের তালিকায় তারা তিনজন

দেশের তারকা অভিনেতা শাকিব খান। এই সময়ে অভিনয় জগতে তাকে বলা হয় সুপারস্টার। তার নামের আগে অনেকেই ‘নাম্বার ওয়ান’ শব্দ দুটিও যোগ করে তাকে বিশেষায়িত করেন। কিন্তু ২০১৬-১৭ অর্থবছরে করদাতা হিসেবে অভিনেতা-অভিনেত্রী বিভাগে ‘সেরা’ হতে পারেননি শাকিব। বরং সেরা করদাতা হিসেবে নাম লেখালেন অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন। তবে শাওনের পরেই আছে শাকিব খানের নাম।

২০১৬-১৭ অর্থবছরে অভিনেতা-অভিনেত্রী বিভাগে সেরা করদাতা হয়েছেন মেহের আফরোজ শাওন। আর এর পরের দুটি স্থানে আছেন যথাক্রমে শাকিব খান ও জাহিদ হাসান।

অভিনেতা-অভিনেত্রী বিভাগ ছাড়াও শোবিজ অঙ্গনের সংগীত বিভাগ থেকেও তিনজন সেরা করদাতার নাম প্রকাশ করেছে এনবিআর। প্রথমেই আছে সংগীতশিল্পী রুনা লায়লার নাম। এরপর রয়েছে এসডি রুবেল ও রেজওয়ানা চৌধুরী বন্যার নাম।

সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৪১টি ট্যাক্স কার্ড দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। সবার নামের তালিকা উল্লেখ করে প্রজ্ঞাপন প্রকাশ করেছে এনবিআর।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি কর্পোরেশন ও পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধাও দেওয়া হবে। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। ট্যাক্স কার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর।