সৌদিতে চলছে ঈদের তোড়জোড়, ২৯ রোজার সম্ভাবনা

রমজান মাসের শেষ সপ্তাহ চলছে। আর কদিন বাদেই পবিত্র ঈদুল ফিতর। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে শুরু হয়েছে উৎসবটি উদযাপনের তোড়জোড়। এদিকে, চলতি বছর রমজান মাস ২৯ দিনেই শেষ হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন দেশটির জ্যোতির্বিজ্ঞানীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে। এতে খালি চোখে বা দুরবিনের সাহায্যে কেউ ঈদের চাঁদ দেখতে পেলে পার্শ্ববর্তী কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়েছে। তবে ২৯ রমজানেই চাঁদ দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীদের এ ধারণা সত্যি হলে আগামী ২৫ জুন দেশটিতে ঈদ অনুষ্ঠিত হবে।

এদিকে, সৌদি আরবে নেওয়া হচ্ছে ঈদ উদযাপনের প্রস্তুতি। রাজধানী রিয়াদে ঈদের নামাজের জন্য তৈরি রাখা হচ্ছে ৬৬০টি মসজিদ। এ ছাড়া ৩৩টি খোলা স্থানে নামাজের ব্যবস্থা করা হবে। নারীদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা থাকবে সেখানে। জেদ্দাতে ঈদের নামাজের জন্য রয়েছে ২২৫টি মসজিদ ও ৫৫টি খোলা স্থান।

ঈদের নামাজ ও সংশ্লিষ্ট বিষয়ে এরই মধ্যে মসজিদের ইমামদের নির্দেশনা দেওয়া হয়েছে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের মসজিদ বিভাগের পক্ষ থেকে। এ ছাড়া শহরগুলোর নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।