সৌদি আরবে আল জাজিরা নিষিদ্ধ

সৌদি আরবে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরাসহ বেশ কয়েকটি ওয়েবসাইট নিষিদ্ধ করা হয়েছে। আঞ্চলিক স্পর্শকাতর ইস্যুতে কাতারের আমির তামিম বিন হামাদ আলে সানির কিছু বক্তব্যের পর সৌদি আরব এ ব্যবস্থা নিল।

বৃহস্পতিবার সৌদি সংবাদ মাধ্যম আল রিয়াদ জানায়, সন্ত্রাসবাদ ও চরমপন্থাকে সমর্থন করায় আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের প্রধান ওয়েবসাইটসহ ২১টি ওয়েবসাইট নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব। এছাডা মিশর ও সংযুক্ত আরব আমিরাত ওয়েবসাইটি নিষিদ্ধ ঘোষণা করেছে।

মিশরের দুজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানান, বুধবার থেকে সৌদি আরব যেসব চ্যানেল এবং পত্রিকার ওয়েবসাইট ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে সেগুলো হলো- কাতার নিউজ এজেন্সি, আল জাজিরা ডকুমেন্টারি চ্যানেল, আল জাজিরা ইংলিশ নিউজ চ্যানেল, আরবি ভাষার পত্রিকা আল-ওয়াতান, আধা সরকারি পত্রিকা আল-রাইয়া, আল-আরব এবং সরকারপন্থি আশ-শার্ক পত্রিকা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টানাপড়েনের কারণে সৌদি আরব, কুয়েত, বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের নির্দেশ দিয়েছে গ্যাস-সমৃদ্ধ কাতার। এ প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত কাতারি গণমাধ্যম বন্ধের এ পদক্ষেপ নিয়েছে।

এক প্রতিবেদনে ইরানকে ‘ইসলামি শক্তি’ এবং ফিলিস্তিনের হামাসের আন্দোলনের প্রশংসা করে সংগঠনটিকে ‘ফিলিস্তিনি জনগণের বৈধ প্রতিনিধি’ বলে উল্লেখ করা হয়েছে।