সৌদি আরবে একদিনে ৩৭ জনের শিরশ্ছেদ

সৌদি আরবে সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে একদিনে ৩৭ নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছে।

মঙ্গলবার সে দেশের রাজধানী রিয়াদ, পবিত্র নগরী মক্কা ও মদিনা, মধ্যাঞ্চলীয় কাসিম প্রদেশ এবং শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় একটি প্রদেশে এসব শিরশ্ছেদ কার্যকর করা হয় বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদির রাষ্ট্রীয় সংবাদসংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদে জড়ানো, চরমপন্থী মতাদর্শ পোষণ, সন্ত্রাসী সেল গঠন ও দেশের নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল করার দায়ে তাদের শিরশ্ছেদ করা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ বলছে, গুরুতর অপরাধের সঙ্গে জড়িত থাকার দায়ে এদের মধ্যে একজনকে শিরশ্ছেদের পর ক্রুশবিদ্ধ করা হয়েছে।

এর আগে গত রোববার রিয়াদের কাছে জুলফি এলাকায় একটি পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলার প্রচেষ্টা ব্যর্থ করে দেয় সে দেশের নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় চার হামলাকারী নিহত হয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনীর তিন সদস্য সামান্য আহত হয়েছেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করার পর নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে আইএসের ১৩ যোদ্ধাকে গ্রেফতার করে। এর দুদিন পর এই শিরোশ্ছেদের খবর দিল সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ)।

রক্ষণশীল দেশ সৌদি আরবে গুরুতর অপরাধের দায়ে অভিযুক্তদের শিরশ্ছেদ করে সর্বোচ্চ সাজা কার্যকর করা হয়।

এ বছরের শুরু থেকে তেল সমৃদ্ধ এই দেশটিতে বিভিন্ন অপরাধে এ পর্যন্ত অন্তত ১০০ জনের শিরশ্ছেদ করা হয়েছে। আর গত বছর বিভিন্ন ধরনের অপরাধে শিরশ্ছেদ করা হয় ১৪৯ জনের।