২ বছরের মধ্যে যানজট নিরসন হবে : মেয়র সাঈদ খোকন

যানজট নিরসন কমিটির সফলতা আগামী ২ বছরের মধ্যে আসবে বলে আশা করছেন মেয়র সাঈদ খোকন। সোমবার নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ঢাকা মহানগরীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে প্রজ্ঞাপন জারির পর ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির আহ্বায়ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ৪ হাজার ৫০০ গণপরিবহন এক দিনে নামানো সম্ভব নয়। এক কোম্পানির পক্ষে এটা কেনাও সম্ভব নয়। এ জন্য কিছুটা সময় দরকার হবে।

তবে রাজধানীর সড়ক নিরাপদ, যানজট নিরসন করতে এবং গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে নাগরিক অসচেতনতাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন সাঈদ খোকন।

মেয়র বলেন, রাজধানীতে যাটজটের অন্যতম প্রধান কারণ প্রাইভেট গাড়ি। আর সে বিষয়েই প্রজ্ঞাপনে কোনো দিক-নির্দেশনা নেই। তবে বিআরটিএ এই কমিটিতে রয়েছে, আমরা বৈঠকে বসলে আলোচনা করবো।

রাজধানীর নাগরিক সেবা সংস্থার সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন মেয়র সাঈদ খোকন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ওই কমিটির বিষয়ে তদারকি করা হয়। তবুও সমন্বয়হীনতার কথা বার বার বলেছেন মেয়র।

ওই কমিটির মতো নতুন সমন্বয় কমিটির অবস্থা একই হবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সমন্বয় কমিটির অভিজ্ঞতা ভালো নয়। তবুও আমরা থেমে নেই। যাত্রাপথে সঙ্কট থাকতে পারে, তার জন্য থেমে থাকবো না।’

তিনি বলেন, ‘নাগরিকরা সচেতন হলে অনেক সড়ক দুর্ঘটনা কমে যাবে। তারা যদি নিয়ম মেনে গাড়ি পার্কিং ও ওঠানামা করেন তাহলে যানজট অনেক কমে যাবে।

রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ জারি করে।

ডিএনসিসির প্যানেল মেয়রকে কমিটির যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে।

এছাড়া অন্য সদস্যরা হলেন- বিআরটিএ এর চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

প্রজ্ঞাপনে কমিটির ৬টি কার্যপরিধি ঠিক করে দেয়া হয়েছে।

সেগুলো হল-
১. ঢাকা মহানগরীর যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মরহুম মেয়র আনিসুল হকের গৃহীত পদক্ষেপগুলো বিবেচনায় নিয়ে কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় করা।

২. সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনার মাধ্যমে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন করা।

৩. বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোড ম্যাপসহ সময়াবদ্ধ কর্ম-পরিকল্পনা প্রণয়ন করা।

৪. বর্ণিত বিষয়ের সাথে সম্পৃক্ত অন্যান্য কার্যক্রম সম্পাদন করা।

৫. কমিটির কার্যক্রমে অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে নিয়মিতভাবে অবহিত করা।

এছাড়া প্রজ্ঞাপনে এই কমিটি দায়িত্ব পালনে প্রয়োজনে যে কাউকে কো-অপ্ট করতে পারবে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে সমন্বয় কমিটির সদস্য সচিব খন্দকার রাকিবুর রহমান, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল উপস্থিত ছিলেন।