৩ বিষয় বাদে এমপিদের মতপ্রকাশের স্বাধীনতা দেওয়া উচিত: জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, ৫০ বছরে আমরা অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এসেছি। এখন সংসদ অনেক পরিপক্ব। এই পরিপ্রেক্ষিতে আমরা মনে করি, সংবিধানের ৭০ অনুচ্ছেদের একটি সংশোধনী হওয়া আবশ্যক। সরকার গঠনের সময়কাল, সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এবং বাজেট পাস— এই তিনটি বিষয় বাদে সংসদ সদস্যদের নিজের মতামত প্রকাশের স্বাধীনতা দেওয়া উচিত। যাতে সরকারি দলের সদস্যরা নিজেদের বিচার-বিবেচনা এবং এলাকার মতের প্রতিফলন ঘটিয়ে ভোট দিতে পারেন।

সোমবার জাতীয় সংসদে উত্থাপিত সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে জিএম কাদের এসব কথা বলেন। জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা প্রস্তাবটি উত্থাপন করেন।

আলোচনায় অংশ নিয়ে বিদ্যমান ব্যবস্থায় আইন প্রণয়নে বৈধতা দেওয়া ছাড়া সংসদের আর কিছু করার সক্ষমতা নেই বলে মন্তব্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, সরকার আইন প্রণয়নে উদ্যোক্তার ভূমিকা পালন করে। তবে সংসদের সম্মতি ছাড়া কোনো আইন প্রণয়ন সম্ভব নয়। এ কারণে রাষ্ট্রপতি তার ভাষণে আইন প্রণয়নে সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ দায়িত্বের কথা বলেছেন। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, সরকারি দল সংসদে সংখ্যাগরিষ্ঠ।

তিনি বলেন, সংসদের ৭০ অনুচ্ছেদের কারণে সরকারের যে কোনো প্রস্তাবে সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতা অটুট থাকে। ফলে সরকারি আইনে সরকারি দল সম্মতি পায়। সংখ্যাগরিষ্ঠতার কারণে সরকারি দল স্বাভাবিকভাবেই অনুমতি লাভ করে। সংশোধনগুলো গ্রহণ বা বর্জন সরকারের মর্জির ওপর নির্ভরশীল থাকে। সংসদ কার্যত আইন প্রণয়নে শুধু সরকারি আইন প্রণয়নে বৈধতা দেওয়া ছাড়া আর কিছু করতে সক্ষম নয়।