ভাইরাস ছড়িয়ে পড়ায় খুলনা মেডিকেলের পিসিআর ল্যাব ৩ দিন বন্ধ

খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাব ‘দূষিত’ হওয়ায় বন্ধ রয়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ৩ দিনের জন্য বন্ধ থাকছে এই ল্যাব। চালু হওয়ার ১৫ মাসের মাথায় প্রথমবারের মতো বন্ধ হলো ল্যাবটি।

তবে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে থাকা রোগীদের মধ্যে যাদের নমুনা পরীক্ষার প্রয়োজন হবে, তাদের নমুনা সংগ্রহ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে।

বুধবার (৩০ জুন) নমুনা পরীক্ষা করতে গিয়ে বিষয়টি ধরা পড়ার পর কর্তৃপক্ষ বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ল্যাবটির কার্যক্রম বন্ধ করে দূষণমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক কমিটির সভাপতি, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ এ তথ্য নিশ্চিত করে বলেন, ল্যাবটি বন্ধ থাকলেও আগে থেকেই মজুত থাকা প্রায় ২ হাজার নমুনা ঢাকায় পাঠিয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে যেসব নমুনা সংগ্রহ করা হবে সেগুলোও এ ল্যাবে এই ৩ দিনে পরীক্ষার সুযোগ থাকছে না।

তিনি আরও বলেন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে অবস্থান করা রোগীদের মধ্যে যাদের পরীক্ষার প্রয়োজন হবে। তাদের নমুনা সংগ্রহ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব থেকে পরীক্ষা করা হবে।

এ বিষয়ে খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাব বন্ধ থাকলেও খুলনাসহ জেলার অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে অ্যান্টিজেন পরীক্ষা যথারীতি চালু রয়েছে।