লালমনিরহাটের নিপীড়িত বঞ্চিত মানুষের পাশে দাঁড়াচ্ছেন ‘শান্ত’

সমাজের পিছিয়ে পড়া নিপীড়িত বঞ্চিত মানুষের জন্য কাজ করে যাচ্ছেন তরুণ উদ্যোক্তা মমতাজ আলী শান্ত। সুযোগ পেলে পিছিয়ে পড়া এই অঞ্চলের মানুষের উন্নয়নে নিজেকে নিবেদিত করার ইচ্ছে প্রকাশ করেন তিনি।

তরুণ উদ্যোক্তা মমতাজ আলী শান্ত’র জন্মস্থান লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের চাপারতল এলাকায়। তার বাবা আলহাজ্ব আইয়ুব আলী একজন কৃষক।

পরিবারের বাকি ৩ ভাই ব্যাবসা করছেন, এর পাশাপাশি ছোট ভাই সমাজ সেবায় জড়িত এবং নির্বাচিত জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক (কালীগঞ্জ উপজেলা)। লেখাপড়ায় সাফল্যর স্বাক্ষর রাখেন মমতাজ আলী শান্ত। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যবস্থাপনা বিভাগে কৃতিত্বের সহিত বিবিএস (অনার্স)-ফার্স্ট ক্লাস ও এমবিএস (মাস্টার্স)-ফার্স্ট ক্লাস অর্জন করেন। বর্তমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি-তে অধ্যয়নরত। লেখা পড়া শেষ করে চাকুরি শুরু করেন এর পাশাপাশি একজন উদ্যোক্তা হিসেবে গুডলাক ইন্টারন্যাশন্যাল নামক প্রতিষ্ঠান খুলে আমদানি-রপ্তানি ব্যবসা শুরু করেন, যার স্বত্বাধিকারী তিনি নিজেই। ব্যবসার সুবাদে একাধিক বার দেশের বাহিরে যাবার সুযোগ হয় তার, যার মধ্যে তুরস্ক, আবুধাবী, মালয়শিয়া, সিঙ্গাপুর, ভারত, নেপাল, থাইল্যান্ড, বেলারুশ, ভুটান, চীন, ইন্দোনেশিয়া অন্যতম।

সফল উদ্দোক্তার পাশাপাশি নিজ এলাকার পিছিয়ে পরা মানুষের জন্য নীরবে কাজ করে যাচ্ছেন এই তরুণ উদ্যোক্তা। কালীগঞ্জ ও আদিতমারীর বিভিন্ন এলাকায় সুপেয় পানীয় জলের জন্য ১০০টি আর্সেনিক মুক্ত টিউবওয়েল স্থাপন, কয়েকটি সেমি পাকা মসজিদ নির্মান, মাদ্রাসার এতিম ছাত্রদের জন্য ঘর নির্মান, দুস্থ অসহায় পরিবারের জন্য টিন শেড গৃহ নির্মান, নিজ অর্থে একাধিক রাস্তা সংস্কার, চলাচলের সুবিধার্থে কালভার্ট নির্মান, প্রতিবন্ধীদের জন্য গৃহ নির্মান, এতিম শিশুদের মাঝে কোরবানীর পশু বিতরন, কন্যাদ্বায় পরিবারের পিতাকে আর্থিক সহায়তা দিয়ে বিবাহ সুসম্পন্ন করতে সহযোগীতা করা, মন্দির, শস্মান ঘাট, কবরস্থান নির্মানে সহযোগীতা করা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান প্রদানসহ বন্যা ও শীতকালে ত্রান সহায়তা প্রদান করেছেন মমতাজ আলী শান্ত। এর পাশা পাশি নিজ গ্রাম কাকিনা ইউনিয়নের ০১নং ওয়ার্ড কে আদর্শ গ্রাম হিসেবে গড়ে তুলতে উন্নত প্রযুক্তির সাথে গ্রামের মানুষের সংযোগ স্থাপন, শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তা ঘাট মন্দির, মসজিদ উন্নয়নে বিশেষ ভুমিকা রেখে চলেছেন।

তরুণ উদ্যোক্তা মমতাজ আলী শান্ত জানান, আমি স্কুল জীবন থেকে লেখাপড়ার পাশাপাশি সামাজিক কাজে সবসময় সম্পৃক্ত ছিলাম, লেখাপড়া শেষ করে সুনামের সহিত ব্যাবসা বানিজ্য করে যাচ্ছি, সমাজের দ্বায়বদ্ধতা থেকে সকলেরই সমাজের জন্য কিছু করা উচিত, আমি সেই জায়গা থেকে নীরবে মানুষের জন্য সেবা মুলক কাজ করে যাচ্ছি। আমার ইচ্ছে রয়েছে এলাকার পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত মানুষের জন্য কাজ করার, এই এলাকার সাধারন মানুষ আমাকে সুযোগ দিলে বৃহত্তর পরিসরে আমি কাজ করতে ইচ্ছুক। আর্থ সামাজিক উন্নয়ন ব্যাতীত মানুষের উন্নয়ন সম্ভব নয়, আগামী দিনে এই অঞ্চলের মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে আমি কাজ করার সুযোগ চাই।

ইতিমধ্যে কালীগঞ্জ- আদিতমারী উপজেলায় মমতাজ আলী শান্তকে নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে সাধারন মানুষের মাঝে, তার সমাজসেবা মূলক কাজ প্রশংসা কুড়িয়েছে সাধারন মানুষের মাঝে।