ভারতকে পারমাণবিক সাবমেরিন ও আন্ডারওয়াটার ড্রোন দেবে ফ্রান্স

নিজেদেরকে আরও শক্তিশালী করতে প্রতিরক্ষা খাতে জোর দিচ্ছে ভারত। সেই লক্ষ্যে চলতি মাসেই ফ্রান্স সফরে যাবে দেশটির জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল। সফরে ফ্রান্সের প্রতিরক্ষা সংক্রান্ত জোট ও দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও দেখা করার কথা রয়েছে দোভালের।

আগামী ৩০ সেপ্টেম্বর থেকে আগামী ১ অক্টোবর ভারত এবং ফ্রান্সের মধ্যে শীর্ষ পর্যায়ের এই আলোচনা হবে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন বলা হয়েছে এমনটি। গত জানুয়ারিতে ম্যাক্রোঁর ভারত সফরের পরে এটাই দু’দেশের মধ্যে প্রথম কৌশলগত দ্বিপাক্ষিক বৈঠক।

যেখানে ভারতকে নিউক্লিয়ার সাবমেরিন, যুদ্ধবিমানের প্রবল শক্তিশালী ইঞ্জিন এবং আন্ডারওয়াটার ড্রোন সহায়তা দেওয়ার কথা রয়েছে ফ্রান্সের। জানা গেছে, ভারতকে নিউক্লিয়ার সাবমেরিন তৈরি এবং ১১০ কিলো-নিউটনের বিমান ইঞ্জিন তৈরির জন্য শতভাগ প্রযুক্তি সহায়তা দিতে প্রস্তুত ম্যাক্রোঁ সরকার। সেই সঙ্গে এমন ড্রোন তৈরির কাজে সহায়তা করতে চায় ফ্রান্স, যা পানির তলদেশে কাজ করতে সক্ষম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভবিষ্যৎ বিবেচনায় দুটি পারমাণবিক সাবমেরিন তৈরির জন্য সরকারের শীর্ষ মহলের কাছে বার্তা পাঠিয়েছে ভারতীয় নৌসেনা। সেই আবহেই সাবমেরিন নিয়ে ফ্রান্সের কাছ থেকে প্রস্তাব এসেছে। সেই সঙ্গে গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং নজরদারির ক্ষমতা বৃদ্ধির জন্য বিশেষ সিস্টেম প্রদানেরও প্রস্তাব দিয়েছে ফ্রান্স। যা সাবমেরিনের মতো ভারতীয় নৌসেনার সম্পত্তি রক্ষার ক্ষেত্রে সহায়তা করবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুদ্ধবিমান ইঞ্জিন তৈরির যেই প্রস্তাব দিয়েছে ফ্রান্স তা হবে ভারতের সম্পত্তি হবে। এমনকি তৃতীয় কোনও দেশে বিক্রিও করতে পারবে ভারত। তাছাড়া আধুনিক ধাতুবিদ্যায় ভারতীয়দের প্রশিক্ষণ দেওয়া এবং ভারতের যুদ্ধবিমানের ইঞ্জিনকে আরও উন্নত করারও প্রস্তাব রয়েছে এতে।