খুলনা ও গাজীপুর সিটির তফসিল ৩১ মার্চ

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ৩১ মার্চ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ৩১ মার্চ শনিবার বিশেষ কমিশন সভায় দুই সিটির তফসিল অনুমোদনের পর ঘোষণা দেবে ইসি।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলা কমিশন সভায় প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদার সভাপতিত্বে এ সিদ্ধান্ত হয়।

নির্বাচন ভবনে ওই সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ দুপুর ২টা ২০ মিনিটে সংবাদ সম্মেলন করেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘পাঁচ সিটি করপোরেশনের মধ্যে খুলনা ও গাজীপুর সিটির ভোটের তফসিল ৩১ মার্চ ঘোষণা করা হবে। নির্ধারিত সময় রেখেই এ ভোটের তারিখ নির্ধারণ করবে ইসি।’

ইসি সচিব বলেন, গাজীপুর সিটি করপোরেশনে ২০১৩ সালের ৬ জুলাই ও খুলনা সিটিতে ২০১৩ সালের ১৫ জুন ভোট হলেও দুই সিটির প্রথম সভা সেপ্টেম্বরে হয়েছিল। সে হিসাবে মার্চ থেকেই ভোটের দিনক্ষণ শুরু হয়েছে। এ দুই সিটির ভোটের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ৮ সেপ্টেম্বরের মধ্যে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনানুযায়ী মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগের সময়ে ভোটের বাধ্যবাধকতা রয়েছে।

সচিব বলেন, ২ এপ্রিল থেকে ৪ মে সময় পর্যন্ত এইচএসসি পরীক্ষা রয়েছে। ১৭ মে থেকে মাহে রমজান শুরু হচ্ছে। সে ক্ষেত্রে ৪০ থেকে ৪৫ সময় রেখে মে মাসের দ্বিতীয়ার্ধে দুটি নির্বাচন একদিনে করা হবে।

বাকি তিন সিটি করপোরেশনের ভোটও একদিনে করার পরিকল্পনা রয়েছে ইসির। সে ক্ষেত্রে ঈদের পরে সুবিধাজনক সময়ে ভোট নেবে তারা।

এদিকে সম্প্রতি রাজশাহীতে গিয়ে সিইসি কে. এম. নুরুল হুদা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাইয়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন করা হবে। এ নিয়ে কমিশনের সভায় সিদ্ধান্ত হবে।