ট্রেনের পেছনে চেয়ার বেঁধে ঈদযাত্রা!

ঈদ এলে পিটিয়েও ঈদযাত্রীদের ট্রেনের ছাদ থেকে নামানো যায় না! এমনই অভিযোগ রেলওয়ে কর্তৃপক্ষের। যাত্রীদের দাবি বগি কম তাই জীবনের ঝুঁকি নিয়ে হলেও ছাদে ওঠেন তারা। প্রাণহানির ঘটনাও ঘটে। তারপরও ট্রেনের ছাদেও তিল ধারণের ঠাঁই মেলে না! কিন্তু এবার ঈদুল ফিতরে দেখা গেছে আরেকটি ব্যতিক্রমী দৃশ্য। ট্রেনের ছাদেতো মানুষ যাচ্ছে উপরন্তু ট্রেনের পেছনে চেয়ারও বেঁধে নিয়েছেন ঈদযাত্রীরা! এই দৃশ্য বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের ফেসবুক গ্রুপে পাওয়া গেছে।

এই ছবিটি ক্রমেই ভাইরাল হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে নানা জনে নানান মন্তব্য করছেন। ট্রেনের পেছনে আরামদায়ক চেয়ার কেন রাখা হয়েছে তা নিয়ে চলছে নানা মন্তব্য কেউ বলছেন চেয়ার বাড়ি নিয়ে যাচ্ছে। কেউ বলছেন ওতে বসেই বাড়ি যাবে!

যদিও ট্রেনের পেছনে চেয়ার বাঁধার বিষয়ে রেলওয়ে কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। কিন্তু ছাদে ঝুঁকিপূর্ণ যাত্রা প্রসঙ্গে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, ‘আমরা লিফলেট বিতরণ, সাইনবোর্ড লাগিয়ে ট্রেনের ছাদে উঠার জন্য নিষেধ করছি। কিন্তু যাত্রীরা তা মানছে না। কমলাপুর রেল স্টেশন থেকে ট্রেন ছাড়ার সময় মাইকিং করে, বিভিন্ন ট্রেন ছাড়ার আগ মুহূর্তে নিরাপত্তাকর্মী এবং পুলিশ সদস্যরা পিটিয়ে ছাদ থেকে নামিয়ে দেয়ার পরেও যাত্রীরা ছাদে উঠলে আমাদের কী করার আছে!’