নতুন মন্ত্রিসভার শপথ বিকেলে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিপরিষদ আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন।

এবারই প্রথম শপথ গ্রহণের আগেই মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী হিসেবে যারা শপথ নেবেন তাদের নাম ঘোষণা করেছে সরকার।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গতকাল রোববার সচিবালয়ে ব্রিফিং করে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ও তাদের মন্ত্রণালয় কোনটি হবে সেটি প্রকাশ করেন।

অনেক নতুন মুখের পাশাপাশি ২০০৮ সালের নির্বাচনের পর গঠিত মন্ত্রিসভায় ছিলেন এমন অনেকেও স্থান পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও মোট ৪৬ জন এবারের মন্ত্রিসভায় আসছেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। এবারের মন্ত্রিসভায় ৩১ জন নতুনভাবে এসেছেন।

মন্ত্রী হচ্ছেন যারা

আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), মো. আবদুর রাজ্জাক (কৃষি), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র), হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন, বিচার ও সংসদ), আ হ ম মুস্তফা কামাল (অর্থ), মো. তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), ডা. দীপু মনি (শিক্ষা), এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশি (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও পূর্ত), মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও জলবায়ু), বীর বাহাদুর (পার্বত্য), সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), নুরুল ইসলাম সুজন (রেলপথ), স্থপতি ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি) ও মোস্তফা জব্বার (ডাক ও টেলিযোগাযোগ)।

প্রতিমন্ত্রী হচ্ছেন যারা

কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমেদ (প্রবাসী), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ (বিদ্যুৎ), আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণী সম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়), জাহিদ ফারুক (পানি সম্পদ), মো. মুরাদ হোসেন (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি বিষয়ক), ডা. এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা), মো. মাহবুব আলী (বেসামরিক বিমান) ও শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম বিষয়ক)।

উপমন্ত্রী হচ্ছেন যারা

বেগম হাবিবুন নাহার (পরিবেশ ও জলবায়ু), এ কে এম এনামুল হক শামীম (পানি সম্পদ) এবং মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।