শহীদদের ফুলেল শ্রদ্ধায় পরিপূর্ণ শহীদ মিনার

শহীদদের প্রতি লাখো মানুষের ফুলেল শ্রদ্ধায় পরিপূর্ণ হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার। বুধবার দিনব্যাপী ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানানো হয় জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদ সালাম, রফিক, জব্বার ও বরকতদের। রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হওয়ার পর থেকে রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও বিভিন্ন শ্রেণির মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী।

অমর একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দল-মত নির্বিশেষে রাত থেকেই ছুটে আসেন সাধারণ মানুষ। সবাই হাতে গাঁদা ও গোলাপ নিয়ে, খালি পায়ে শহীদ মিনারে আসেন। সংগঠনগুলোর হাতে ফুলের ডালা আর ব্যক্তির হাতে ফুলের তোড়ায় পরিপূর্ণ হয়ে উঠে কেন্দ্রীয় শহীদ মিনার।

এদিকে, শহীদ মিনারের প্রচার মঞ্চে বাজানো হচ্ছে বাঙালির পরিচিত ভাষা শহীদদের নিয়ে গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…’। একই সঙ্গে প্রচার মঞ্চ থেকে ঘোষণা করা হচ্ছে- যে সংগঠনগুলো ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে ভাষা শহীদদের প্রতি, তাদের নাম। এই দৃশ্যটি বুধবার রাত ১২টা ১ মিনিট থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলতে থাকে।

সরেজমিন দুপুরে দেখা যায়, শহীদ মিনারের মূল বেদী গাঁদা ফুল দিয়ে সাজানো হয়েছে। গাঁদা ফুল দিয়ে লেখা হয়েছে ‘২১ আমার চেতনা’। এছাড়া ফুলের ডালাগুলো সাজানো হয়েছে বেদীজুড়ে। ফুলে মূল বেদী পরিপূর্ণ হয়ে যাওয়ায় বেদীর সিঁড়িতে রাখা হচ্ছে ফুলের ডালাগুলো।

এদিকে, বেলা সাড়ে ১১টায় বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনের পর থেকে ধীরে ধীরে ভিড় কমতে থাকে। তবে আড়াইটার পরে শহীদ মিনার চত্বর স্বাভাবিক হয়ে যায়।

বিকেল ৩টার মধ্যে শহীদ মিনারে ফুল দেওয়ার কর্মসূচি শেষ করা হবে বলে জানানো হয় মঞ্চ থেকে।