বিদ্যুৎ খাতে বিদেশি বিনিয়োগে ঝুঁকছে সরকার

বড় ধরনের বিদেশি বিনিয়োগ নির্ভরতার দিকে ঝুঁকছে দেশের বিদ্যুৎ খাত। জাপান, চীন, যুক্তরাষ্ট্রসহ ছয় দেশ থেকে ২ হাজার ৩শ কোটি ডলারের প্রস্তাব বাস্তবায়নের অপেক্ষায়।

সরকার বলছে, ২০৪১ সালের ৬০ হাজার মেগাওয়াট উৎপাদনের লক্ষ্য পূরণে আরো ৪ হাজার কোটি ডলারের বিনিয়োগ প্রয়োজন।

সরকারি হিসাবে, গত দশ বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন তিনগুণ বেড়ে সাড়ে ১০ হাজার মেগাওয়াটে পৌঁছেছে। আর বিভিন্ন কেন্দ্রের প্রকৃত উৎপাদন সক্ষমতা এখন প্রায় ১৯ হাজার মেগাওয়াট।

২০৪১ সালে উৎপাদন সক্ষমতা ৬০ হাজার মেগাওয়াটে নিতে চায় সরকার। পরিকল্পনা কমিশনের হিসাবে, এ জন্য গত দশ বছরে সরকারি-বেসরকারি পর্যায়ে বিদ্যুৎ খাতে বিনিয়োগ হয়েছে ১ হাজার ৭শ কোটি ডলার। তবে আরো দরকার অন্তত ৬ হাজার ৩শ কোটি ডলার।

এখন পর্যন্ত বিদ্যুৎ খাতে বিনিয়োগের ৭০ শতাংশই সরকারের। তবে আগামীতে বিপুল অর্থের যোগান নিশ্চিতে বিদেশি বিনিয়োগের ওপর জোর দেয়া হচ্ছে।

এরই মধ্যে ছয় দেশের ২ হাজার ৩শ কোটি ডলারের প্রস্তাব চূড়ান্ত হওয়ার পথে। এ তালিকায় সবার উপরে জাপান ও চীন। এছাড়া জার্মানি, ভারত ও সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের সঙ্গে পাল্লা দিচ্ছে মার্কিনিরা।

বিদ্যুৎ খাতে বিনিয়োগের এ ধারাকে স্বাগত জানাচ্ছেন বিশ্লেষকেরা। অনেকে আবার, এর পেছনে ভূরাজনৈতিক প্রভাবও দেখছেন। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে উৎপাদনের পাশাপাশি সঞ্চালন লাইনে বিনিয়োগ বাড়ানোর আহ্বান বিশ্লেষকদের।