বিশ্বে দূষণজনিত মৃত্যু সবচেয়ে বেশি বাংলাদেশে

২০১৫ সালে বিশ্বব্যাপী ৯০ লাখ মানুষ দূষণের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। বেশিরভাগ মৃত্যু ঘটেছে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। আর এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে বাংলাদেশে। বিজ্ঞান সাময়িকী ল্যানসেট এ এমন তথ্য জানানো হয়েছে। খবর- বিবিসি।

বিজ্ঞান সাময়িকী ল্যানসেট এ দূষণের শিকার হয়ে প্রাণ হারানোর তালিকায় বাংলাদেশের পরেই অবস্থান আফ্রিকার দেশ সোমালিয়ার। দূষণের ক্ষেত্রে সবচেয়ে বড় ধরনের প্রভাব ফেলেছে বায়ু-দূষণ। এসব মৃত্যুর দুই তৃতীয়াংশের পেছনেই যার কারণ রয়েছে।

সাময়িকীতে বলা হয়েছে, দূষণজনিত মৃত্যুর বেশিরভাগ হয়েছে -দূষণের কারণে সংক্রামক নয় এমন রোগে, যার মধ্যে রয়েছে হৃদরোগ, স্ট্রোক এবং ফুসফুসের ক্যান্সার। আর দূষণজনিত মৃত্যুর হার সবচেয়ে কম ব্রুনেই আর সুইডেনে। তবে দূষণজনিত কারণে বাংলাদেশ কতজনের মৃত্যু হয়েছে তা নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করা হয়নি।

এ গবেষণায় জড়িত বিজ্ঞানী প্রফেসর ফিলিপ ল্যান্ড্রিগান বলেছেন, দূষণের চ্যালেঞ্জ পরিবেশগত চ্যালেঞ্জের থেকেও বেশি। দূষণ জনস্বাস্থ্যের নানা দিকের ওপর ব্যাপক প্রভাব ফেলছে।

সাময়িকীটিতে আরও বলা হয়, বায়ু-দূষণ যা সবচেয়ে বড় ঝুঁকি, এতে অকালে প্রাণ হারাচ্ছে ৬৫ লাখ মানুষ। এর মধ্যে রয়েছে বাইরে থেকে আসা দূষণ (যেমন- গ্যাস, বাতাসে দূষণ-কণা এবং ঘরের ভেতর কাঠ ও কাঠকয়লা জ্বালানোর ধোঁয়া)। এরপর যেটি সবেচেয়ে বেশি ঝুঁকি সৃষ্টি করছে সেটি হলো পানি দূষণ। যার থেকে মৃত্যু হয়েছে ১৮ লাখ মানুষের। এ ছাড়াও বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে দূষণ থেকে মারা গেছে ৮ লাখ মানুষ।

এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে। আর এর মধ্যে দূষণের একটা ব্যাপক প্রভাব পড়েছে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন ঘটছে যেসব দেশে যেমন- ভারত ও চীন।

মোট ১৮৮টি দেশে দূষণের এই জরিপ ও গবেষণা চালানো হয়েছে। দূষণের তালিকায় বাংলাদেশ শীর্ষে থাকলেও পার্শ্ববর্তী দেশ ভারত ও চীন রয়েছে যথাক্রমে পঞ্চম ও ১৬তম স্থানে।

গবেষকরা বলছেন, উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের স্থান তালিকায় ৫৫ নম্বরে এবং সেখানে ডিজেল থেকে দূষণের শিকার হচ্ছে বহু মানুষ। তবে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে দূষণে মৃত্যুর হার বেশি এবং ধনী দেশগুলোর দরিদ্র জনগোষ্ঠী সবচেয়ে ক্ষতির শিকার হচ্ছে।