বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ড. কামালের গাড়িবহরে হামলা

মিরপুর শহীদ বৃদ্ধিজীবী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে বের হওয়ার সময় জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় যুবলীগ ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা এ হমালা চালায় বলে অভিযোগ করেছেন ঐক্যফ্রন্ট নেতারা।

এসময় ড. কামালের বহরে থাকা বেশ কয়েকটি প্রাইভেট কার ভাঙচুর করে। বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে ড. কামালকে অক্ষত অবস্থায় উদ্ধার করেছেন তার সমর্থকরা। শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে এই ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ড. কামাল শহীদ বুদ্ধিজীবীদের কবর স্থানে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধান গেট দিয়ে বের হচ্ছিলেন৷ এসময় তার ওপর লাঠিসোটা নিয়ে অতর্কিত হামলা চালানো হয়। হামলার সময় তার নেতাকর্মীরা কামালকে বাঁচাতে এগিয়ে এলে তাদেরও বেধড়ক পেটানো হয়। এতে নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

এসময় বেশ কয়েকটি প্রাইভেট কার ভাঙচুর করা হয়। গুরুতর আহত কয়েকজনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়। তবে ঘটনার সময় পুলিশের কোনো ভূমিকা লক্ষ্য করা যায়নি।

নীরব নামে ছাত্রদলের এক কর্মী জানান, ‘হঠাৎ স্থানীয় যুবলীগের নেতা-কর্মীরা আমাদের ওপর অতর্কিত লাঠিশোটা নিয়ে হামলা চালায়। পুলিশ ও স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা ঘটনাস্থলে দাড়িয়ে দেখছিল। আমরা তো শ্রদ্ধা জানাতে এসেছিলাম রাজনীতি করতে তো এখানে আসিনি।’

এ বিষয়ে দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিমুজ্জামান জানান, ‘আমি তো ভেতরে বেদিতে ছিলাম। শুনলাম মেইন গেটে ঝামেলা হয়েছে। তবে বের হয়ে কিছু পাইনি।’