ভারতে মামলার শুনানি সরাসরি সম্প্রচারে সুপ্রিম কোর্টের সম্মতি

মামলার শুনানি চলাকালীন আদালতের কার্যক্রম সরাসরি সম্প্রচারে সম্মতি দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার এক আদেশে সুপ্রিম কোর্ট বলেছে, আদালত কক্ষের মধ্যে কী হয় তা জানার ও দেখার অধিকার আছে দেশবাসীর।

প্রধান বিচারপতি দীপক মিশ্র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ আদেশে বলেছে, বিচারব্যবস্থায় স্বচ্ছতা আনতে এই নতুন ব্যবস্থা কার্যকরী হবে। খবর: আনন্দবাজার।

অবশ্য সাধারণ মানুষের অধিকার এবং অভিযুক্ত মানুষদের মর্যাদা, এই দুটি বিষয়ের মধ্যে প্রয়োজনীয় ভারসাম্য রাখতে সুনির্দিষ্ট নীতি তৈরি করা দরকার বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

বিচার ব্যবস্থায় স্বচ্ছতা আনতে যোধপুরের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র আদালতের কার্যক্রম সরাসরি সম্প্রচার করার আবেদন করেন। আবেদনে শীর্ষ আদালতে ক্যামেরা বসানোর কথাও বলা হয়েছিল।

প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, পরীক্ষামূলকভাবে শীর্ষ আদালতে প্রধান বিচারপতির এজলাসে সাংবিধানিক মামলাগুলোকে প্রথমে সরাসরি সম্প্রচারের আওতায় আনা হবে। এটা সফল হলে দেশের অন্যান্য আদালতেও সরাসরি সম্প্রচার চালু করা হবে কিনা সে সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়া সরাসরি সম্প্রচার অন্তত ৭০ সেকেন্ড পরে করার কথা রাখা হয়েছে প্রস্তাবে। কারণ, কোনো আইনজীবী বা অভিযুক্ত কোনো ব্যক্তি অমর্যাদাকর আচরণ করলে সে ক্ষেত্রে বিচারপতি সম্প্রচার ‘মিউট বা বন্ধ করে দেয়ার’ জন্য প্রয়োজনীয় সময় পাবেন।