ভোগান্তি বাড়ায়, এমন উন্নয়ন কাজ স্থগিত করুন : কাদের

সড়কে যেসব উন্নয়ন কাজ ভোগান্তি বাড়ায়, ঈদের আগে সেগুলো স্থগিতের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ জন্য নগরীতে উন্নয়ন কাজ তদারকি করা বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে কথাও বলেছেন তিনি।

নিজের ফেসবুক পেজে এই নির্দেশনার কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বছরজুড়ে নানা উন্নয়ন কাজ চলাকালে সড়কে চলাচলের ক্ষেত্রে বরাবর অসুবিধার মুখোমুখি হয় নাগরিকরা। রোজাতেও মহানগরের বিভিন্ন সড়কে বিভিন্ন সংস্থার নানামুখি কাজ চলছে।

মন্ত্রী ফেসবুকে লেখেন, ‘ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে সড়কে নগর উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার খোঁড়াখুড়ি চলছে। ঈদকে সামনে রেখে এসব কাজ জনভোগান্তি সৃষ্টি করছে।’

‘বৃষ্টিবিঘ্নিত হওয়ায় কাদামাটিতে পথচারীদের চলাচলেও কষ্ট হচ্ছে। সড়কের লেন কমে যাওয়ায় সৃষ্টি হচ্ছে যানজট। তাই, এসময়ে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি-ডিটিসিএর চেয়ারম্যান হিসেবে আমি ওয়াসা, ডেসাসহ নগরে উন্নয়ন কাজের সাথে সংশ্লিষ্ট সকল দপ্তরকে ঈদের আগে-পরে কিছুদিন কাজ বন্ধ রাখার জন্য অনুরোধ করছি।’

রোজার মাঝামাঝি অবস্থায় এরই মধ্যে বাড়ি ফেরার পরিকল্পনা করে নিয়েছে কোটি মানুষ। শুরু হয়েছে বাসের আগাম টিকিট বিক্রি। শুক্রবার সকাল থেকে শুরু হবে ট্রেনের টিকিট যুদ্ধও।

এর মধ্যে সড়কপথে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকায় ময়মনসিংহ রুটে তীব্র যানজটের খবর এসেছে। ঈদের আগে যাত্রীচাপ বাড়লে পরিস্থিতি কী হয় তা নিয়ে আছে শঙ্কা।

যদিও ওবায়দুল কাদের নিশ্চয়তা দিয়েছেন, ঈদে যান চলাচলে ধীরগতি থাকলেও যানজট হবে না। আর এ জন্য কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, সেটি তিনি গত দুই দিনে তার ফেসবুক লেখনিতেই জানিয়েছেন।

মন্ত্রী আজ সড়কপথে যাত্রীদের বাড়ি ফেরায় আগ্রহ কম বলে দুই একটি গণমাধ্যমে যে প্রতিবেদন প্রকাশ হয়েছে সেটি নিয়ে লেখেন।

কাদের লেখেন, ‘ঈদ উপলক্ষ্যে পরিবহনের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে। আজ কোনো কোনো দৈনিকে ছাপা হয়েছে যাত্রীদের সড়কে আগ্রহ কম। আবার বেশিরভাগ কাগজে রিপোর্ট বেরিয়েছে উপচেপড়া ভিড়, টিকিটের সঙ্কট। প্রশ্ন হচ্ছে আগ্রহ কম হলে উপচেপড়া ভিড় কেন?’

নিজের লেখাতেই নিচে ইংরেজিতে কমেন্ট করেন সড়ক মন্ত্রী। লেখেন, ‘দয়া করে কেউ বিভ্রান্তিকর তথ্য ছড়াবেন না।’