মাহমুদুর রহমানের পাসপোর্ট ফেরতের নির্দেশ

চিকিৎসার জন্য বিদেশে যেতে চাওয়ায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার পাসপোর্ট ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের প্রতি এ নির্দেশ দিয়েছেন আদালত।

তবে চিকিৎসা শেষে দেশে ফেরার এক সপ্তাহের মধ্যে ওই পাসপোর্ট ঢাকা মুখ্য মহানগর হাকিমের আদালতের ফেরত দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

এক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মাহমুদুর রহমান মান্নার পক্ষে শুনানি করেন আইনজীবী ইদ্রিসুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্তি অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দীন ফকির।

রাষ্ট্রদ্রোহ ও সেনাবিদ্রোহে উসকানির অভিযোগে পৃথক দুই মামলায় মান্নাকে দেওয়া হাইকোর্টের জামিন গত বছরের ২৮ নভেম্বর বহাল রাখেন আপিল বিভাগ। এরপর কারাগার থেকে মুক্তি পান তিনি।

আপিল বিভাগ তার আদেশে বলেন, পুলিশের প্রতিবেদন দাখিল করা পর্যন্ত দুই মামলায় মান্নার জামিন বহাল থাকবে। তবে তার পাসপোর্ট জব্দ না করা হলেও তা জমা রাখতে হবে। আদালতের আদেশে পরে পাসপোর্ট জমা দেন মান্না।

রাষ্ট্রদ্রোহ ও সেনাবিদ্রোহে উসকানির অভিযোগে ২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি এবং ৫ মার্চ গুলশান থানায় মান্নার বিরুদ্ধে পৃথক মামলা করা হয়। নিউইয়র্কে অবস্থানরত বিএনপি নেতা সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোন আলাপের অডিও ক্লিপ প্রকাশের পর ওই বছরের ২৫ ফেব্রুয়ারি তাকে গ্রেফতার করা হয়েছিল।