যানজট হবে না এই নিশ্চয়তা দিতে পারি না : ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এবার ঈদযাত্রায় রাস্তায় যানজট যে হবে না সেই নিশ্চয়তা দিতে পারি না। তবে এবার রাস্তার কারণে যানজট হবে না।

মঙ্গলবার সায়েদাবাদ বাস টার্মিনালে ঘরমুখো যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে এবং অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ভিজিলেন্স টিমের কর্যক্রম পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

কাদের বলেন, ‘আমি রাস্তা নিয়ে মোটেই চিন্তিত নই। সারাদেশের মহাসড়ক খুব ভালো অবস্থানে আছে। যেগুলো বন্যা ও টানা বর্ষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলো গতকালের মধ্যেই যানবাহন চলাচলের উপযোগী করা হয়েছে।

‘এই মুহূর্তে আমি আশ্বস্ত করছি, সারাদেশে রাস্তা যানজটের কারণ হবে না। সড়ক, মহাসড়ক চলাচলের উপযোগী এবং রাস্তার কারণে যানজট হবে না। এটাকে কেউ আবার ভিন্ন ব্যাখ্যা করবেন না, আমার রিকোয়েস্ট (অনুরোধ)। আমি বলছি- রাস্তার জন্য সড়কে কোনো যানজট হবে না। কিন্তু যানজট হবে না, এই নিশ্চয়তা আমি দিতে পারি না’ বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এ সময় কি কারণে রাস্তায় যানজট হতে পারে তাও উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘রাস্তার ওপর পশুবাহী গাড়ি ও ধীরগতির গাড়িগুলো মাঝে মাঝে আটকে যায়। সেতুর ওপর আটকে যায়। আস্তে আস্তে লম্বা লাইন হয়ে যায়।’

কাদের জানান, ‘আজকে এখন পর্যন্ত (দুপুর ১২টা) কিছু কিছু রাস্তায় গাড়ির ধীরগতি আছে। কিন্তু কোথাও যানজটের ছবি নেই। আজকে থেকে চাপ বাড়বে রাস্তায়। হিউজ ভিকেল (বিপুল যানবাহন) রাস্তায় নামবে। কাজেই যারা দায়িত্বপ্রাপ্ত তাদেরকে সচেতন থাকতে হবে।’

পরিবহন মালিক ও শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি মালিকদের কাছে আবার অনুরোধ করবো, প্লিজ ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামাবেন না। ফিটনেসবিহীন গাড়ি আমরা রাস্তায় পেলে কঠোর ব্যবস্থা নেবো এবং কোনো অবস্থায় অতিরিক্ত গতিতে গাড়ি ড্রাইভিং করা যাবে না। অতিরিক্ত ট্রিপের জন্য ওভারটেকিং এবং ওভার স্পিড এই প্রবণতা আছে। এই প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে।’

মহাসড়ক যানজটমুক্ত করতে মন্ত্রী খুব তৎপর রয়েছেন জানিয়ে বলেন, ‘আমি গতকাল মন্ত্রিপরিষদ মিটিংয়ে যাইনি। আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) যাইনি, যেটি একজন মন্ত্রীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমার চারটা এজেন্ডা আছে।’

‘তারপরও আমি প্রধানমন্ত্রীর কাছ থেকে ছুটি নিয়ে রাস্তায় আছি, রাস্তায় থাকবো। আপনাদের যদি কোনো অভিযোগ থাকে আমাদের জানাবেন। আমাদের পিআরও আছে, তাদের কাছে জানাতে পারেন, আমাকেও জানাতে পারেন’ বলেন ওবায়দুল কাদের।

যাত্রীদের কাছ থেকে পরিবহন কর্তৃপক্ষ যাতে অতিরিক্ত ভাড়া নিতে না পারে, সে জন্য ভিজিলেন্স টিম কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, দোলা পরিবহন পিরোজপুরের দিকে অতিরিক্ত ভাড়া নিচ্ছিল। এ জন্য বিআরটিএ’র ভিজিলেন্স টিম তাদের ২০ হাজার টাকা জরিমানা করেছে। যারাই অতিরিক্ত ভাড়া নেবে, তাদের কাউন্টার বন্ধ করে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

রাজধানীর রাস্তার বিষয়ে তিনি বলেন, গতকাল থেকে রাজধানীতে যানজটের চিত্র ভিন্ন। আজকেও অনেক কম এবং এটা ক্রমান্বয়ে কমে আসবে। কারণ সব মানুষ এখন ঘরমুখো। রাজধানীর বিষয়টি আমার না, দুই সিটি কর্পোরেশনের। আমি দুই মেয়রের সঙ্গে কথা বলেছি এবং আবারও বলাবো।