‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ স্লোগানে আ.লীগের ডিজিটাল প্রচারণা

এবার ডিজিটাল প্লাটফর্মে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ স্লোগানে প্রণীত ইশতেহার প্রচারে কাজ শুরু করেছে আওয়ামী লীগ। একাদশ সংসদ নির্বাচন মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকালে, রাজধানীর একটি হোটেলে দলীয় ইশতেহার ঘোষণা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২১টি বিশেষ অঙ্গীকার সম্বলিত ইশতেহার ঘোষণা অনুষ্ঠান ও ইশতেহারের বিষয়বস্তু টেলিভিশন, প্রিন্ট মিডিয়া ও অনলাইন গণমাধ্যমে প্রচার হয়েছে। তবে রাজনৈতিক নেতাকর্মী, সমর্থকসহ সবার হাতে ইশতেহার পৌঁছাতে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করছে আওয়ামী লীগ। দেশ ও দেশের বাইরে থাকা ভোটার ও তরুণদের কথা বিবেচনায় রেখে এমন উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন দলটি।

এ বিষয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর সহকারী সমন্বয়ক প্রকৌশলী তন্ময় আহমেদ বলেন, নির্বাচনী ইশতেহার নিয়ে একটি ডেডিকেটেড ওয়েবপেইজ তৈরি করা হয়েছে। যেখানে আওয়ামী লীগের ইশতেহারের সব তথ্য রয়েছে।

“যেকোনো পাঠক মোবাইল এবং ইন্টারনেটে খুব সহজেই পেইজটি দেখতে পারেন। তথ্য জানার পাশাপাশি পুরো ইশতেহার ডাউনলোড করা যাবে খুব স্বল্প সময়ে।”

তন্ময় আহমেদ বলেন, সবার কাছে ইশতেহারের তথ্য ও আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার পৌঁছানোর লক্ষ্যেই এ ডিজিটাল প্লাটফর্মে প্রচারণা চলছে। আওয়ামী লীগ ও সকল সহযোগী এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এই ওয়েব প্লাটফর্ম ব্যবহার করে প্রদর্শনীর মাধ্যমে গ্রামগঞ্জে ও পাড়া-মহল্লায় ইশতেহার ছড়িয়ে দিতে পারবেন। এমনকি ইশতেহার ডাউনলোড করে তা নির্বাচনী প্রচারণায়ও ব্যবহার করতে পারবেন আওয়ামী লীগ তথা মহাজোটের প্রার্থী ও সমর্থকরা।

ইন্টারনেট ব্যবহারকারীরা যেকোনো মাধ্যম থেকে https://goo.gl/AatbX9-ঠিকানা ব্রাউজ করে ইশতেহার দেখতে ও ডাউনলোড করতে পারবেন। ই-বুক আকারেও ইশতেহার পড়তে পারবেন পাঠকরা। এক্ষেত্রে মেন্যুবারে ডানে থাকা ‘ই-বুক’ বাটনে ক্লিক করতে হবে। আর পূর্ণাঙ্গ ইশতেহার ডাউনলোড করতে মেন্যুবারের ‘পূর্ণাঙ্গ ইশতেহার’ বাটনে ক্লিক করতে হবে ইন্টারনেট ব্যবহারকারীকে।

আওয়ামী লীগ সূত্র জানায়, প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ; তরুণ-যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর; কর্মসংস্থানের নিশ্চয়তা; দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ; নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও শিশু কল্যাণ; পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা; সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও মাদক নির্মূল; মেগা প্রজেক্টসমূহের দ্রুত ও মানসম্মত বাস্তবায়ন; গণতন্ত্র ও আইনের শাসন সুদৃঢ় করা; দারিদ্র্য নির্মূল; সকল স্তরে শিক্ষার মান বৃদ্ধি; সরকারি ও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি; সকলের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা; সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার; বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তার নিশ্চয়তা; আধুনিক কৃষি-ব্যবস্থার লক্ষ্য যান্ত্রিকীকরণ; দক্ষ ও সেবামুখী জনপ্রশাসন; জনবান্ধব আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা; ব্লু-ইকোনমি – সমুদ্রসম্পদ উন্নয়ন; নিরাপদ সড়কের নিশ্চয়তা; প্রবীণ, প্রতিবন্ধী ও অটিজম কল্যাণ; টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন-বিষয়ে আওয়ামী লীগের লক্ষ্য ও পরিকল্পনার বিস্তারিত ও গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

ইশতেহার ছাড়াও এই ওয়েব পেইজে গত ১০ বছরে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন ও সাফল্যচিত্র তুলে ধরা হয়েছে। ‘উন্নয়নের দশ বছর’ ক্যাটাগরিতে- খাদ্যে স্বয়ং সম্পূর্ণ বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন ও শিশুর বিকাশ, শিল্প ও বাণিজ্যের সোনালি সময়, অবহেলিত মানুষের জীবনমান উন্নয়ন, ধর্মীয় সম্প্রীতি ও সাংস্কৃতিক উন্নয়ন, আলোর পথে দুর্বার বাংলাদেশ, সবার জন্য যুগোপযোগী শিক্ষা, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপ ও সুবিধাভোগীদের তথ্য উল্লেখ রয়েছে।

এছাড়াও পাহাড়ে উন্নয়নের ছোয়া, টেকসই উন্নয়নে পরিবেশের সুরক্ষা, স্বাবলম্বী, উদ্যমী যুবসমাজ গঠন, উন্নত যোগাযোগ, কর্ম ও বাসস্থান, সুস্থ জাতি সুন্দর ভবিষ্যৎ, মুক্তিযোদ্ধাদের পাশে সরকার, আঞ্চলিক ও বৈশ্বিকসম্পর্ক উন্নয়নের মাইলফলক ক্যাটাগরিতে গত দুই মেয়াদে আওয়ামী লীগের নেয়া পদক্ষেপ ও সফলতার উল্লেখযোগ্য তথ্য তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য তন্ময় আহমেদ বলেন, ইশতেহারের পাশাপাশি আওয়ামী লীগ সরকারের সফলতা ও উন্নয়ন অবদান সবার মাঝে ছড়িয়ে দিতে ডিজিটাল প্লাটফর্মটিতে উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ বিষয় যুক্ত করা হয়েছে। এসব তথ্য প্রার্থী ও কর্মী সমর্থকরা বাড়ি বাড়ি গিয়ে তুলে ধরলে, ৩০ ডিসেম্বরের ভোটে ইতিবাচক প্রভাব পড়বে।

“আওয়ামী লীগ সরকারের বিগত দিনের উন্নয়ন ও সফলতা, তরুণসহ সবার মাঝে ছড়িয়ে দিতে পারলে- উন্নয়নের স্বার্থেই আবারও আওয়ামী লীগকে ভোট দেবেন দেশের মানুষ”- এমন বিশ্বাস ও প্রত্যাশা তন্ময় আহমেদের।

২০০৮ সালের ‘দিনবদলের সনদ’, ২০১৪ সালের ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’, এরপর আসন্ন ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারের শিরোনাম দেয়া হয়েছে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’।