অপ্রতিরোধ্য আমলার হাতে কোহলির আরেকটি রেকর্ড

বিরাট কোহলির রেকর্ড একে একে ভেঙে চলেছেন হাশিম আমলা। একই সময়ের দুই ক্রিকেটারের মধ্যে এমন রেকর্ড ভাঙার খেলা সেভাবে দেখা যায় না। দেখা যাচ্ছে আমলার কারণেই। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শনিবার ওভালে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার আমলা। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আর ওই সেঞ্চুরিতে কোহলির সবচেয়ে কম ইনিংস খেলে ২৫ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়েছেন প্রোটিয়া ব্যাটসম্যান।

দীর্ঘ শশ্রুমণ্ডিত ব্যাটসম্যান আমলা সেঞ্চুরির পরও সেভাবে উৎসব করেন না। কাল কঠিন সময় পেরিয়ে তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছেও তেমন নির্লিপ্ত থেকেছেন। অথচ আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৫৫ রানের যে ইনিংসটি খেলেছিলেন তাতে ভেঙেছিলেন সবচেয়ে কম ম্যাচ খেলে ৭০০০ রানে পৌঁছানোর রেকর্ড। সেটিও ছিল কোহলির। এদিন ওভালে আমলার ২৫তম সেঞ্চুরিটি এসেছে মাত্র ১৫১ ইনিংসেই। কোহলি ১৬২ ইনিংসে ২৫ সেঞ্চুরি করে রেকর্ডটি গড়েছিলেন।

গ্রেট শচীন টেন্ডুলকারের যে মাইলফলকে পৌঁছাতে লেগেছিল ২৩৪ ম্যাচ! অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের ২৭৯ ওয়ানডে। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার খেলতে হয়েছিল ২৭৯ ম্যাচ। ১০৩ রান করেই অবশ্য রান আউটের খাড়ায় পড়ে এদিন আউট হয়েছেন আমলা। তবে ধীর শুরুর পর তার ব্যাটেই লড়ার সংগ্রহ গড়ার পথে হেঁটেছে প্রোটিয়ারা। বাংলাদেশের তামিম ইকবাল এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় নিউজিল্যান্ডের কেন উইলিয়ামস হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর তৃতীয় সেঞ্চুরিটা আমলার।

দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক আমলা সেদিন ১৫৩ ওয়ানডেতে ১৫০ ইনিংসে ওয়ানডেতে সাত হাজার রান পেরিয়ে রেকর্ড গড়েছেন। কোহলি ওয়ানডেতে ৭০০০ রানের ঘরে পৌঁছেছিলেন ১৬১ ইনিংস খেলে। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকারই বর্তমান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ১৬৬ ইনিংস খেলে সাত হাজার করেছিলেন তিনি। তার আগে সৌরভ গাঙ্গুলী ১৭৪ এবং ব্রায়ান লারা ১৮৩ ইনিংসে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন।

আমলা এদিন এই রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার ইতিহাসের মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাত হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন। জ্যাক ক্যালিস সেখানে সবার আগে। ১১,৫৫০ রান করে অবসরে গিয়েছিলেন এই অল-রাউন্ডার। আর ডি ভিলিয়ার্স লর্ডসের ম্যাচের আগ পর্যন্ত ৯,১২২ রান করেছেন। হার্শেল গিবস অবসর নেন ৮,০৯৪ রান করে।

আমলার দখলে আছে সবচেয়ে কম ইনিংস খেলে ৬,০০০ রান করার রেকর্ডও। কোহলিকে ছাড়িয়েই সেই রেকর্ড গড়েছিলেন। আমলা সবচেয়ে কম ইনিংস খেলে ৫০০০ রান করেছিলেন। সেবারও ভেঙেছিলেন কোহলির রেকর্ড। জেনে নিন আমলার ক্যারিয়ার পরিসংখ্যানও। ১৫৪ ওয়ানডে খেলে ঈর্ষণীয় ৫০.৬০ গড়ে ৮৯.২৪ স্ট্রাইক রেটে আমলার রান এখন ৭১৩৫। ২৫ সেঞ্চুরির পাশে তার ফিফটি ৩৩টি।