অযোধ্যায় মসজিদ নির্মাণের নকশা প্রকাশ

ভারতের সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী অযোধ্যায় পাঁচ একর জমির উপর মসজিদ নির্মাণের নকশা প্রকাশ হয়েছে। ভারতীয় গণমাধ্যমে ছড়িয়ে পড়া প্রকাশিত নকশা অনুযায়ী- মসজিদটির মাথায় বিশাল একটি গম্বুজ থাকলেও পাশ্চাত্য ধাঁচের নির্মাণশৈলী স্পষ্ট। মূল ভবনটিও আধুনিক স্থাপত্যের নিদর্শন।

ভারতের সুন্নি ওয়াকফ বোর্ড দ্বারা গঠিত ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন- আইআইসিএফ অযোধ্যায় মসজিদটি তৈরির দায়িত্বে রয়েছেন।

প্রকল্পের দায়িত্বে থাকা স্থপতি অধ্যাপক এসএম আখতার বলেন, ‘পুরো মসজিদটি সৌরশক্তিচালিত হবে। ভেতরের তাপমাত্রা বাড়ানো-কমানোর স্বয়ংক্রিয় ব্যবস্থা থাকবে। মসজিদের পাশেই থাকবে ৩০০ বেডের হাসপাতাল। এখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা থাকবেন। এছাড়া থাকছে একটি গ্রন্থাগার ও কমিউনিটি কিচেন।

দীর্ঘ প্রায় ২৭ বছর পর ২০১৯ সালের ৯ নভেম্বর দেশটির সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেন। রায়ে অযোধ্যার বিতর্কিত স্থানে রামমন্দির নির্মাণের আদেশ দেন বিচারক। একই সঙ্গে অযোধ্যাতেই বিকল্প কোন স্থানে মুসলিমদের জন্য মসজিদ নির্মাণে ট্রাস্ট গঠন করে দেয়া হয়।

এরপর চলতি বছরে ৫ আগস্ট করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিস্থাপন করেন।

আগামী ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মসজিদটির নির্মাণকাজ উদ্বোধনের কথা রয়েছে।