আগামী বাজেটে রোহিঙ্গা ইস্যুতে বরাদ্দ বাড়বে : অর্থমন্ত্রী

আগামী বাজেটে রোহিঙ্গাদের জন্য অর্থ বরাদ্দ বাড়বে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে ব্রিটিশ এমপি স্টিফেন টুইগের (Stephen Twigg) নেতৃত্বে যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজের রোহিঙ্গাদের জন্য আলাদা বরাদ্দ রাখা হবে। বর্তমান বাজেটেও রহিঙ্গা ক্যাম্পের নামে বরাদ্দ রয়েছে। আগামী বাজেটে এ বরাদ্দের পরিমাণ আরও বড় হবে। এতদিন বরাদ্দ রাখা হতো ৩ লাখের জন্য। এখন বরাদ্দ রাখতে হবে ১০ লাখের জন্য।

তিনি বলেন, ১০ লাখ রোহিঙ্গাকে খাওয়া, পরানোসহ অন্যান্য ভরণপোষণে অনেক খরচ। কিন্তু আন্তর্জাতিক সাপোর্ট তো এত না। আপাতত তারা যা দিচ্ছে সেটা ভালো। কিন্তু একটা পর্যায়ে হবে তাদের সহায়তা কমে যাবে। তাই দায়ভারটা আমাদের ওপরই পড়বে। ইতোমধ্যেই এ বিষয়ে আন্তর্জাতিক দাতাদের থেকে তেমন কোনো প্রতিশ্রুতি পাওয়া যাচ্ছে না।

আগামী বাজেটে ভাসানচর পুনর্গঠনে কোনো বরাদ্দ থাকবে কিনা? এমন এক প্রশ্নেরে উত্তরে তিনি বলেন, ‘অবশ্যই বরাদ্দ থাকবে।’ তবে কত টাকা বরাদ্দ রাখা হবে সেটা তিনি বলতে পারেননি। এক্ষেত্রে অর্থ বরাদ্দের জন্য প্রস্তাব পাঠাবে ত্রাণ মন্ত্রণায়।

ত্রাণ মন্ত্রণালয় কি কোনো প্রস্তাব পাঠিয়েছে- জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রী নিজে যখন এ বিষয়ে বলেছেন তখন বাজেটে বরাদ্দ তো রাখতেই হবে।