আজ মধ্যরাত থেকে শুরু হচ্ছে মা ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

মা ইলিশের বাধাঁহীন প্রজননের জন্য আজ মধ্যরাত থেকে সাগর ও নদ-নদীতে শুরু হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। গভীর সমুদ্র থেকে নীল অর্থ আয়ের লক্ষে ২০০৬ সাল থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করে আসছে সরকার। ফলে এতে বেড়েছে ইলিশের উৎপাদন।

সরকারী বিধিনিষেধ মানতে ইতোমধ্যে মহিপুর ও আলীপুর মৎস্য বন্দর ঘাট লাগোয়া শিববাড়িয়া নদীসহ বিভিন্ন পোতাশ্রায়ে এসে পৌঁচেছে সমুদ্রগামী মাছধরা হাজারো ট্রলার। এদিকে মা ইলিশ শিকারে শতভাগ নিষেধাজ্ঞা পালনে কাজ করবে ভ্রাম্যমান আদালতসহ নৌ-পুলিশ, থানা পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষা কারী বাহীনির সদস্যরা। তবে অবরোধকালীন সময়ে বিকল্প কর্মসংস্থান না থাকায় জেলেদের প্রদেয় প্রনোদনা বাড়ানোর দাবী জানিয়েছেন মৎস্যজীবীরা। এছাড়া একই সময়ে প্রতিবেশী দেশ ভারতের জেলেরা যাতে বাংলাদেশের জল সীমানায় ঢুকে মাছ আহরণ করতে না পারে সেই লক্ষে কার্যকরী পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছেন জেলে ও ব্যবসায়ীরা।

কুয়াকাটা নৌ-পুলিশ ফারির ইনচার্জ মাহমুদ হোসেন মোল্লা জানান, শতভাগ নিষেধাজ্ঞা পালনে আমাদের নৌ-পুলিশ সদস্যদের জোরদার টহল অব্যাহত থাকবে। কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, উপজেলায় নিবন্ধিত ১৮ হাজার ৩ শত ৫ জন জেলেদের মাঝে ২৫ অক্টোবরের মধ্যে প্রনোদনা পৌছে দেয়া হবে।