আজ হারের বৃত্ত ভাঙতে মাঠে নামবে বাংলাদেশ-পাকিস্তান

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচ হারের পরও আগামীকাল কোলকাতার ইডেন গার্ডেন্সে পাকিস্তানের বিপক্ষে জয়ের জন্য দলের খেলোয়াড়রা উদগ্রীব থাকবে বিশ্বাস  বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের। ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনের জন্য শীর্ষ আটে থেকে শেষ করতে হবে বাংলাদেশকে। এজন্যই জয়ের জন্য মুখিয়ে থাকবে টাইগাররা।

বিশ্বকাপে নিজেদের শেষ তিন ম্যাচের মধ্যে অন্তত দু’টিতে জিতলেই শীর্ষ আটে জায়গা নিশ্চিত হবে বাংলাদেশের। রান রেটে এগিয়ে থাকার সুবাদে বর্তমানে টেবিলের নবম স্থানে আছে টাইগাররা। টেবিলের তলানিতে থাকা বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের চেয়ে এক ধাপ উপরে আছে সাকিবের দল।

গাণিতিকভাবে সেমিফাইনালে খেলার আশা কাগজে-কলমে থাকলেও, অনেক সমীকরণের উপর নির্ভর করতে হবে বাংলাদেশকে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে আজ কোলকাতায় সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমি মনে করি, আমার চেয়ে পুরো দলই এখন কথা বলেছে, আসলে আমাদের কী করা দরকার। এখনও অনেক খেলা আছে। আপনি জানেন, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে হলে আমাদের জিততেই হবে। এটিই এখন গুরুত্বপূর্ণ লক্ষ্য। আমি মনে করি, এই মুহূর্তে আমরা এটিই নির্ধারণ করতে পারি এবং আমাদের জিততেই হবে। আমাদের কাছে অন্য কোন বিকল্প নেই এবং আমরা সেটাই করতে চাই।’

তিনি আরও বলেন, ‘আমাদের লক্ষ্য জয়ের জন্য চেষ্টা করা ও নিজেদের সেরাটা দেওয়া এবং যেকোনভাবে  দু’টি পয়েন্ট অর্জন করা। আমরা এটি করার জন্য যথাসাধ্য চেষ্টা করবো।’শেষ ম্যাচে হতাশাজনক পারফরমেন্সে নেদারল্যান্ডসের কাছে হারের কারনে অনেকেই বাংলাদেশ ক্রিকেটের পতন দেখছেন। ধারনা করা হচ্ছে, ডাচদের কাছে হারের পর বিশ্বকাপে বাকী ম্যাচে জয় পাওয়া বাংলাদেশের জন্য কঠিন।

কিন্তু জয়ের আশা ছাড়তে রাজি নন সাকিব। তিনি বলেন, ‘কথা বলে লাভ নেই যদি সেটি কাজে না আসে। এটি আমাদের মাঠে করে দেখাতে হবে, যাতে সবাই দেখতে পারে।’সাকিব আরও বলেন, ‘আমাদের দলের মিটিং ছিল। আমরা এটি নিয়ে আলোচনা করেছি (বাজে পারফরমেন্স)। আমরা বসেছিলাম, আমরা এটি নিয়ে কথা বলেছি, আমরা এখন যে পরিস্থিতিতে আছি, সেখান থেকে কিভাব বের হতে পারবো। কিন্তু কাজ দিয়ে আমাদের প্রমান করতে হবে।’তিনি বলেন, ‘আমি বলতে চাচ্ছি, শুধুমাত্র আমরাই নিজের কাজ দিয়ে দলের পরিস্থিতি বদলে দিতে পারি। আমরা এটা করার চেষ্টাতেই আছি।’

বিশ্বকাপে সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প নেই বাবর আজমদের সামনে। তাই এই ম্যাচে জয় পেতে মরিয়া গ্রিণ আর্মিরা। বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেই ঘুরে দাঁড়াতে চায় তারা। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে মাঠে নামবে এই দুই দল।

এদিকে এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে মোট ৩৮ বার মুখোমুখি হয় বাংলাদেশ-পাকিস্তান। এসব দেখায় টাইগারদের থেকে বেশ এগিয়ে রয়েছে পাকিস্তানিরা। এখন পর্যন্ত ওয়ানডেতে টাইগারদের বিপক্ষে তাদের জয় ৩৩টিতে। অপর দিকে বাংলাদেশের জয় মাত্র ৫টিতে। তবে বিশ্বকাপে দুই দলের লড়াই হয় সমানে সমান। এখন পর্যন্ত একদিনের বিশ্বকাপ ক্রিকেটে দুই বার মুখোমুখি হয় বাংলাদেশ-পাকিস্তান। দুই বারের দেখায় একটি করে জয় দুই দলের।

বিশ্বকাপে ১৯৯৯ সালে প্রথম বার মুখোমুখি হয় বাংলাদেশ-পাকিস্তান। সেই ম্যাচে শাহরিয়ার হোসেন ও আকরাম খানের ব্যাটিংয়ে লড়াকু সংগ্রহ দাঁড় করায় টাইগাররা। পরে বর্তমান টাইগাদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের বোলিং কল্যাণে ৬২ রানে জয় পায় বাংলাদেশ। এরপর এই টুর্নামেন্টে আবার মুখোমুখি হয় গেল আসরে। এই আসরে অবশ্য ৯৪ রানে হেরেছেন টাইগাররা। এছাড়া ওয়ানডে ফরম্যাটে সবশেষ এই দুই দল মুখোমুখি হয় গেল সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের সুপার ফোরে। সেই ম্যাচে বাংলাদেশকে ৭ উইকেটে হারায় পাকিস্তান।

বাংলাদেশ                         পাকিস্তান

৩৮                ম্যাচ           ৩৮

৫                   জয়            ৩৩

৩৩                হার             ৫

০                পরিত্যক্ত          ০