আন্তর্জাতিক পর্যায়ে ফুটবলে আমাদের ব্যর্থতা ঘুচবে : জাহিদ ফারুক

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, এক সময় বাংলাদেশেও ফুটবল ছিল সবচেয়ে জনপ্রিয় খেলা। ঢাকার ফুটবল লীগের বড় দলগুলোর খেলা নিয়ে আগ্রহ ও কৌতূহল ছিল সারা দেশের মানুষের। সে সময় স্টেডিয়াম পূর্ণ হয়ে যেত দর্শকদের ভিড়ে। বড় বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হতো ঢাকায়। বর্তমানে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান সত্যিই হতাশাজনক।

এ অবস্থায় কিশোর কিশোরীদের ফুটবল নিয়ে আমাদের নতুন করে আশান্বিত করে বিশেষ করে আন্তর্জাতিক অঙ্গনে নারী ফুটবলের সাফল্য। সারা দেশে তৃণমূল পর্যায় থেকে কিশোর-কিশোরীদের বাছাই করে সঠিক পরিচর্যা ও নিয়মিত ফুটবলের প্রশিক্ষণ দেয়া দরকার। ক্রিকেটের মতো ফুটবলের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেয়া হলে আন্তর্জাতিক পর্যায়ে এ খেলায় আমাদের ব্যর্থতা ঘুচবে অবশ্যই। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় খেলা ফুটবলকে অবহেলা করার সুযোগ নেই।

শনিবার (৪জুন) ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব -১৭) ২০২২’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব – ১৭) ২০২২’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাদ আউটার স্টেডিয়ামে এই টুর্ণামেন্ট এর উদ্বোধন করেন। এবারের টুর্ণামেন্ট এর আয়োজক বরিশাল কমিশনার কার্যালয় ও জেলা ক্রীড়া অফিস।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ক্রীড়া উন্নয়নের জন্য সবরকমের সহযোগিতা দিয়ে আসছেন। সে একজন সত্যিকারের ক্রীড়া প্রেমিক। তিনি প্রধানমন্ত্রী হয়েও স্টেডিয়াম ছুটে যান খেলা দেখতে খেলোয়ারদের উৎসাহ দিতে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যুবসমাজকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা করার উপযুক্ত সুযোগ সৃ্টিতে সম্মিলিতভাবে এগিয়ে আসা জরুরি। ছাত্র-ছাত্রীরা খেলাধুলার পাশাপাশি লেখাপড়া ও কাজকর্মে মনযোগী হতে পারবে।

তিনি আরো বলেন, ছেলে-মেয়ের শারীরিক ভাবে বেড়ে উঠতে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা করার সুুযোগও করে দিতে হবে এদেশের মাটিতে। না হয় বন্দী অবস্থায় মোবাইলে ভিডিও গেইম খেলাধুলা করলে সুস্থ মন ও সু-স্বাস্থ্যের অধীকারী নাও হতে পারে। তাই শিশু-কিশোর সাধারণভাবে বেড়ে উঠতে ও আগামী দিনে দেশের ভবিষ্যৎ বিবেচনায় খেলাধুলার সুযোগ অবশ্যই করে দিতে হবে।

বরিশাল বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি আমিন উল আহসান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএম আক্তারুজ্জামান,ডিআইজি বরিশাল,প্রলয় চিচিম, পুলিশ কমিশনার(ভারপ্রাপ্ত) বরিশাল,জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, বরিশাল বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর খান আলো।