আবারও সাইবার হামলা হতে পারে

শিগগিরই বিশ্বব্যাপী আরেকটি সাইবার হামলা হতে পারে বলে সতর্ক করেছেন এক বিশেষজ্ঞ। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) তৈরি হ্যাকিং টুলস চুরির পর তা ব্যবহার করে বিশ্বের হাজার হাজার কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক হওয়ার ঘটনার পর তারা এ সতর্কবার্তা দিলেন।

শুক্রবার মুক্তিপণের দাবিতে অজ্ঞাত হ্যাকারদের চালানো হামলার শিকার হয়েছিল স্পেন, ফ্রান্স ও রাশিয়াসহ ১০০টি দেশ। একটি ম্যালওয়্যার মাধ্যমে চালানো হামলার শিকার কম্পিউটারগুলোর স্ক্রিনে হ্যাকাররা বার্তা দেয়, কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণ দিতে হবে। পরবর্তীতে টুইটারে ম্যালওয়ারটেক নামে একটি আইডি থেকে জানানো হয়, তিনি সাইবার নিরাপত্তা গবেষক এবং চেষ্টার পর আরো ব্যাপক হামলার প্রচেষ্টা প্রাথমিকভাবে নস্যাৎ করতে সক্ষম হয়েছেন তিনি।

শুক্রবার ম্যালাওয়ারটেক আইডি থেকে জানানো হয়েছে, সম্ভবত সোমবার আরেকটি হামলা আসতে যাচ্ছে।

বিবিসি জানিয়েছে, হামলার শিকার তিনটি অ্যাকাউন্ট থেকে তারা জানতে পেরেছেন, ইতিমধ্যে হ্যাকারদের ২২ হাজার ৮০ পাউন্ড দেওয়া হয়েছে।

নিজের পরিচয় প্রকাশে অনিচ্ছুক ম্যালাওয়ারটেক আইডি ব্যবহারকারী ২২ বছরের ওই তরুণ বলেছেন, ‘আমরা একে ঠেকিয়ে দিতে সক্ষম হয়েছি। তবে আরেকটি হামলা আসতে পারে এবং এটি আমাদের পক্ষে ঠেকানো সম্ভব হবে না।’

তিনি বলেন, ‘এর মধ্যে বহু অর্থ যুক্ত রয়েছে। তাদের এটা বন্ধ করার কোনো কারণ নেই। কোড পরিবর্তন এবং নতুন করে হামলা চালানো তাদের জন্য তেমন জটিল কিছু নয়। তাই তারা আবার এটি করতে পারে তার সম্ভাবনা বেশি। হয়তো রোববারে নয়, তবে সম্ভবত সোমবার সকালে।’