আবারও স্টেশনে ভিক্ষা করছেন সেই রানু মণ্ডল!

কণ্ঠ আর সোশ্যাল মিডিয়ার কল্যাণে রাতারাতি সেলিব্রেটিতে পরিণত হয়েছিলেন রানু মণ্ডল নামের এক ভিক্ষুক। যিনিভারতের পশ্চিমবঙ্গের রানাঘাট স্টেশনে খেয়ে-না খেয়ে দিনাতিপাত করতেন।

কিন্তু একদিনহঠাৎ করেই ট্রেনে ঘুরে ঘুরে ভিক্ষা করার ভাগ্য বদলে যায় রানুর। হাইওয়াই জাহাজে উড়ে গেলেন গেলেন মুম্বাইয়ের রেকর্ডিং স্টুডিওতে।

প্লে ব্যাক করলেন বলিউডের ছবিতে। তার নাম ছড়িয়ে পড়েভারতের সবখানে। তাকে নিয়ে মেতেছিল বাংলাদেশের নেটিজেনরাও।

আর সেই সেলিব্রেটি দাম্ভিকতা দেখানোর ফলস্বরূপআগের অবস্থানে ফিরে এলেন। নদিয়ার বোগোপাড়ার বাসিন্দা রানুকে আবার সাদরে গ্রহণ করে নিল রানাঘাট স্টেশনের ভিক্ষুকরা। যেখান থেকে শুরু করেছিলেন মাত্র এক বছরের ব্যবধানে সেখানেই ফিরলেন সেই রানু মণ্ডল।

ভারতেরবিভিন্ন গণমাধ্যমের খবর, সেই পুরনো দিনের মতোই এখন প্রতিদিনের খাবার যোগাতে ঘাম ছুটছে রানুর। প্রায় দিনই অনাহারে-অর্ধাহারে থাকতে হচ্ছে তার। সেই আগের মতোই চলতি পথে মানুষের দেয়া সাহায্যে তার দিন চলছে। পাড়া-প্রতিবেশীদের সাহায্যেই কোনোরকম দিন যাপন করছেন তিনি। আগের ঠাটবাট কিছুই অবশিষ্ট নেই তার।

উল্লেখ্য, রাতারাতি জনপ্রিয়তায় অনেকটা লাইনচ্যুতি ঘটে রানু মণ্ডলের। নানা সময়ে নানানবিতর্কিত কাণ্ড করে ওকথা বলে গণমাধ্যমের শিরোনামে আসেন রানু। নিজেকে অনেক বড় তারকা মনে করতে শুরু করেন। এ সময় কেউ সেলফি তুলতে এলে বা কাছাকাছি ঘেঁষলে ভুলভাল ইংরেজিতে তাদের সঙ্গে বাজে আচরণ করেন। ভিক্ষুকদের নিয়েও নোংরা মন্তব্য করেন। এসব ঘটনা গণমাধ্যমে আসার পর, তার প্রতি মানুষের সমর্থন-অনুরাগ শুন্যের কোঠায় নেমেআসে।

যে কারণে একে একে হাতছাড়া হয়ে পড়ে গানেরও শো। যারা বিভিন্ন অনুষ্ঠানে তাকে ডাকছিলেন, তারাও দূরত্ব বজায় রাখতে শুরু করেন। ভারতের করোনা পরিস্থিতি বিষয়টি আরও কঠিন হয়ে পড়লে একেবারেই কাজহীন হয়ে পড়েন রানু।

যে কারণে বেঁচে থাকার তাগিদে আলো ঝলমলে গানের জগত থেকে আবার রাণু মণ্ডল ফিরে গেলেন রানাঘাটের সেই স্টেশন চত্বরে।

প্রসঙ্গত, গত বছর রানাঘাট স্টেশনে গান গাওয়ার সময় অতীন্দ্র নামে এক যুবক তার গান রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। মুহূর্তেই সেটি ভাইরাল হয়ে যায়। রানুর কণ্ঠে মুগ্ধ হন বলিউডের মিউজিক কম্পোজার ও অভিনেতা হিমেশ রেশমিয়া। তিনি তাকে বলিউডের একটি ছবির গানে কণ্ঠ দেয়ার সুযোগ দেন।

তারপর থেকেই নানা রিয়েলিটি শোতেও ডাক পরে রানুর। কিন্তু শিক্ষা, রুচি ও সুন্দর আচরণের অভাব রাতারাতি সেনসেশনে পরিণত হওয়া রানু মণ্ডলকে ছুড়ে ফেললো আবার সেই রাস্তায়ই।

তথ্যসূত্র: এই সময়, নিউজ এইটিন