আশরাফুলের রেকর্ড স্পর্শ করলেন মাশরাফি-সাকিব

এক প্রকার ভাগ্যের সহায়তায় অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচে ড্র করেছে বাংলাদেশ। আর এ ম্যাচ দিয়ে দেশের হয়ে আশরাফুলের গড়া সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করলেন মাশরাফি-সাকিব। বাংলাদেশের ওয়ানডে জার্সি গায়ে আশরাফুলের মতো ১৭৫টি ম্যাচ খেলার মালিক এখন এই দুজন। আর তাদের চেয়ে ১ ম্যাচ পিছিয়ে আছেন মুশফিকুর রহীম।

আন্তর্জাতিক ক্রিকেটে আশরাফুল শুরুটা হয়েছিল ২০০১ সালে। বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক ঘটে এই তারকার। বর্তমানে ফিক্সিংয়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট নিশেধাজ্ঞায় থাকা ৩২ বছরের আশরাফুল আর জাতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। দেশের হয়ে শেষ ম্যাচটা খেলেছিলেন সেই ২০১৩ সালে। দেশের হয়ে ১৭৫ ম্যাচে ২২.৩৯ গড়ে ৩ সেঞ্চুরিতে ৩৪৬৮ রান করেছিলেন।

আশরাফুলের মত ২০০১ বছরের শেষের দিকে দেশের মাটি চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নামেন মাশরাফি। তবে ইনজুরির সঙ্গে বার বার লড়াই করে ফেরা মাশরাফি ১৬ বছরে ২৯.৮৮ গড়ে নিয়েছেন ২৩০ উইকেট। দেশের সর্বোচ্চ উইকেট শিকারীও তিনি। তার ব্যাট থেকে রান এসেছে ১৪.২৮ গড়ে ১৫৪৩।

আর ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক ঘটে সাকিবের। এরপর থেকেই বনে যান দলের নিয়মিত সদস্য। আর তাতেই মাশরাফি-আশরাফুলের ছয় বছর পড়ে জাতীয় দলে যোগ দিয়ে ধরে ফেলেছেন এই দুই তারকা। ১৭৫ ওয়ানডেতে ৬ সেঞ্চুরিতে ৪৮৫৪ রান তার। গড় ৩৪.৪২। আর ২২৪ উইকেট নিয়ে দেশের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারীও এই তারকা।