আসা-যাওয়ার পালা চলছে গাবতলী টার্মিনালে

ঈদুল আজহার ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন নাড়ির টানে গ্রামে ফিরে যাওয়া লাখো মানুষ। এখনও পুরোদমে ফেরা শুরু না হওয়ায় অনেকটাই যানজটহীন ও স্বস্তিতে ঢাকায় ফিরছেন মানুষ। তবে ঢাকামুখী যাত্রীদের থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে।

এদিকে, যাত্রপথের দুর্ভোগ এড়াতে বা নানা প্রয়োজনে যারা ঈদে গ্রামে যেতে পারেননি তাদের অনেকেই এখন ছুটছেন বাড়িতে।

ফলে ঈদের পর থেকেই রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে লেগেই আছে ঈদ শেষে রাজধানীমুখী ও ঘুরমুখী যাত্রীদের ভিড়।

বুধবার সকাল থেকে গাবতলী বাস টার্মিনাল ঘুরে এমনটাই দেখা গেছে। আজ ভোর থেকেই প্রচুরসংখ্যক মানুষ গাবতলী দিয়ে ফিরছেন ও যাচ্ছেন।

টার্মিনাল ঘুরে দেখা গেছে, রোজিনা, হানিফ, সোনার তরী, গোল্ডেন লাইনসহ বেশ কয়েকটি বাস যাত্রী নিয়ে ভোর থেকে ঢাকায় ফিরেছে। দেশের বিভিন্ন জেলা থেকে আগত এসব বাস ছিল যাত্রীতে ভর্তি। আবার অনেক বাসে যাত্রী দাঁড় করিয়েও আনা হয়েছে। তবে যানজট না থাকায় পথে কোনো ভোগান্তি হয়নি যাত্রীদের।

নড়াইল থেকে সকাল ৭টায় রওনা দিয়ে বেলা ১১টায় গাবতলীয় পৌঁছান নওরোজ। তিনি বলেন, বুধবার থেকে অফিস খুলবে। তাই অনেক কষ্টে বাসের টিকিট ম্যানেজ করে ঢাকায় ফিরতে হলো। পথের ভোগান্তি না থাকলেও ৩৫০ টাকার টিকিট ৫০০ টাকা আদায়ের অভিযোগ করেন তিনি।

নীলফামারী থেকে আলম এন্টারপ্রাইজের একটি বাসে ৯ ঘণ্টায় সকালে গাবতলীতে পৌঁছান আলমগীর। তিনি বলেন, ঈদে বাড়ি যাওয়ার চেয়ে ফেরার সময় অনেক আরামে ফিরতে পারলাম। তবে বাড়তি ভাড়া দিয়ে টিকিট সংগ্রহ করতে হয়েছে।

এদিকে, এখনও গাবতলীতে বাড়িমুখী যাত্রীদের ভিড় রয়েছে। হানিফ কাউন্টারের সামনে পরিবার নিয়ে বাসের জন্য অপেক্ষায় ছিলেন মিরপুরের বাসিন্দা ব্যবসায়ী হায়দার মিয়া।

তিনি বলেন, ঈদে অনেক ভিড় আর টিকিটের দামও বেশি। এ কারণে পরিবার নিয়ে ঢাকায় ঈদ করেছি। এখন শান্তিতে বাড়ি যাচ্ছি। ৫-৬ দিন পর আবার ফিরব।

গাবতলী বাস টার্মিনালের বিভিন্ন পরিবহন কাউন্টারের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী রোববারের মধ্যে ঈদে গ্রামে ফেরা মানুষরা ঢাকা ফিরবেন। এ কারণে এখন অনেকটা চাপ কম রয়েছে। ঢাকা থেকে এখন অনেক বাস খালিও যাচ্ছে। ফেরার সময় যাত্রী ভর্তি হয়ে ফিরছে। তবে শুক্র ও শনিবার যাত্রী ফেরার অনেক চাপ থাকবে।

অন্যদিকে, যাত্রী ফেরার চাপ কম থাকায় অনেক পরিবহনের বাস এখনও ঢাকায় ফেরা শুরু করেনি বলে জানান, খালেক এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার সাহীন মাহমুদ।

তিনি বলেন, শুক্রবার থেকে খালেক পরিবহনের বাসগুলো ঢাকায় ফেরা শুরু করবে। রোববারের মধ্যে সব বাস ঢাকায় ফিরে আসবে।