ইবিতে অডিও ফাঁসের নেপথ্যের লোকদের খুঁজতে কমিটি গঠন

সম্প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সালামের কন্ঠসদৃশ বেশ কয়েকটি অডিও ক্লিপ ফাঁস ও বিভিন্ন সময় শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের নামে অডিও- ভিডিও ফাঁসের ঘটনায় বিষয়গুলো খতিয়ে দেখার এবং নেপথ্যে মানুষদের চিহ্নিত করার জন্য ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

রবিবার (১২ মার্চ) দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানের সাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্যটি নিশ্চিত করা হয়।

উপাচাযের্র ৫ সদস্য বিশিষ্ট গঠিত কমিটিতে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামকে আহবায়ক ও আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট ড. নাঈম মোরশেদকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন আই আই ই আর এর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান, গনিত বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাদেক আলী।

অফিস আদেশে বলা হয়, বিগত দুই/তিন সপ্তাহ ধরে এবং বিভিন্ন সময়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসন, শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের নামে অনেক ক্ষেত্রে অডিও ভিডিও ধারণ করে ফেক আইডি খুলে তা গণমাধ্যমসহ বিভিন্ন ডিজিটাল মিডিয়া ও পত্র-পত্রিকায় প্রচার করা হচ্ছে। কখনও কখনও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাইক বাজিয়েও এ ধরনের প্রচারণা চালানো হচ্ছে।

এসব বিষয় বিশ্ববিদ্যালয়ের ভাবমুর্তি চরমভাবে ক্ষুন্ন করছে। বিষয়টি খতিয়ে দেখে এসবের নৈপথ্যে মানুষদের একটি চিহ্নিত করে একটি প্রতিবেদন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উক্ত কমিটি গঠন করেছেন।