ইবির অধ্যাপকের উপর হামলা: ব্যাংক কর্মকর্তা সাময়িক বহিষ্কার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত ও অসৌজন্যমূলক আচরণে অভিযুক্ত অগ্রণী ব্যাংক কর্মকর্তা সোহেল মাহমুদকে সাময়িক বহিষ্কার করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৮জুন) রাতে উক্ত ব্যাংকের খুলনা সার্কেলের উপ-ব্যবস্থাপক মাহবুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

চিঠি সূত্রে জানা যায়, আপনার বিরুদ্ধে গত ৭ জুন ২০২৩ ইং তারিখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মোস্তাফিজুর রহমানকে শারীরিকভাবে লাঞ্ছিত ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। এছাড়া উক্ত শিক্ষকের উপর হামলার কারণে আপনার বিচার চেয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীবৃন্দ অত্র ব্যাংকের মাননীয় চেয়ারম্যান মহোদয় বরাবর স্মারকলিপি প্রদান করেছেন, যা ব্যাংকের উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।’

এতে আরও বলা হয়েছে, ‘ব্যাংকের একজন কর্মকর্তা হিসেবে ব্যাংকের স্বার্থবিরোধী কর্মকান্ডে লিপ্ত হওয়ায় ব্যাংকের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে, যা অগ্রণী ব্যাংক কর্মচারী চাকুরী প্রবিধানমালা-২০০৮ এর ৪১(গ), ৪১(ঘ) ও ৪১(ঙ) অনুসারে শাস্তিযোগ্য অপরাধ। ‘

ফলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে অগ্রণী ব্যাংক কর্মচারী চাকুরী প্রবিধানমালা-২০০৮ এর ৪৪ ধারা মোতাবেক তাকে সাময়িক বরখাস্ত করা হয়ে বলে চিঠিতে উল্লেখ করা হয়। তবে বিধি মোতাবেক বরখাস্তকালীন সময়ে তিনি খোরাকি ভাতা পাবেন।