উত্তরাঞ্চলে শীতে কাঁপছে ১০ জেলা

কথায় আছে ‘মাঘের শীতে বাঘ কাঁপে’ প্রবাদও বদলে হয়ে যেতে পারে ‘পৌষের শীতে বাঘ কাঁপে’। কারণ ২১ ডিসেম্বর ছিল ৬ পৌষ। এখনো পড়ে আছে পুরো মাঘ মাস। কিন্তু এর মধ্যেই কাঁপন দিচ্ছে শীত। দেশের উত্তরাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। এক দিনের ব্যবধানে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত কমেছে। ফলে দেশের অন্তত ১০টি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। শীতে কাবু হচ্ছে নিন্ম আয়ের মানুষেরা।

সোমবার থেকে পাবনা, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, গোপালগঞ্জ, রাজশাহী ও বরিশাল জেলায় মৃদু থেকে মাঝারি মাত্রায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে তাপমাত্রার পারদ সবচেয়ে বেশি নেমেছে চুয়াডাঙ্গা জেলায় ৭ ডিগ্রী সেলসিয়াসে, যা এ বছরের সর্বনিন্ম তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবীদ বজলুর রশিদ বলেন, অনুকূল পরিস্থিতির কারণে সুদূর সাইবেরিয়া থেকে আসা শীতল বাতাসের প্রবাহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। যে কারণে উত্তরাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে। ২৫ ডিসেম্বর পর্যন্ত শীতের তীব্রতা একই রকমের থাকতে পারে। এরপর তাপমাত্রা আরো বাড়তে শুরু করবে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবীদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, আগামী ২দিন এ শৈত্যপ্রবাহ থাকবে। এরপর তাপমাত্রা একটু বাড়বে। ২৪ ডিসেম্বর থেকে আবার শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

সোমবার ভোরে পাবনাসহ উত্তরাঞ্চলে শীতের অনুভূতি হঠাৎ বেড়ে যায়। দিনে সূর্যের তাপ বাড়লেও শীতের অনুভূতি কমেনি। সন্ধ্যা থেকে তীব্র হিম হিম শীতের শীতল বাতাস বাড়তে থাকে। সন্ধ্যার পর তাপমাত্রা আবারও কমে আসে। তাপমাত্রা কমে শীত বাড়ার সাথে সাথে বেড়েছে গরম কাপড় বিক্রি। রাস্তার পাশে ফুটপাতে স্বল্পমূল্যে গরম কাপড় কিনতে ভিড় করছেন ক্রেতারা।