করের হার নয়, করদাতার সংখ্যা বাড়াতে চাই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করের হার নয়, করদাতার সংখ্যা বাড়াতে চায় বর্তমান সরকার। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলছে। যার হাওয়া আমাদের দেশেও লেগেছে। এজন্য করহার না বাড়িয়ে করদাতার সংখ্যা বাড়াতে হবে। এতে অর্থনৈতিক চাপ কমবে।’

রোববার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের নতুন ভবন উদ্বোধন করার পর রাজস্ব সম্মেলন-২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘শুধু সাধারণ মানুষ বা ব্যবসায়ী না, প্রধানমন্ত্রীকেও কর দিতে হবে, সংসদ সদস্যদের কর দিতে হবে। নিজেরা আগে কর দিলে তবেই সবাই কর দিতে উৎসাহিত হবে।’

শেখ হাসিনা বলেন, মানুষকে জানাতে হবে, বুঝাতে হবে যে আপনি যে কর দেন তা আপনার কাজেই লাগে। আজকে দেশের যে উন্নয়ন তার সবই হয়েছে করের টাকায়। তাই যারা এই সুফলটা ভোগ করছেন তাদের তো কিছু না কিছু দিতে হবে। রাষ্ট্র তো আর সব নিজ থেকে দিতে পারবে না।

কর ফাঁকির বিষয়ে কঠোর হওয়ার কথা জানান প্রধানমন্ত্রী। বলেন, যারা কর ফাঁকি দেন, বা দেয়ার চিন্তা করেন তারা সেখান থেকে বেরিয়ে আসেন। কর দেয়ার পদ্ধতি ডিজিটাল হয়ে গেলে সেটা আর পারবেন না।

তিনি বলেন, ‘এখন মানুষের হাতে টাকা বেড়েছে। ফলে উপজেলা বা ইউনিয়ন পর্যায়ে করদাতা মানুষ বৃদ্ধি পেয়েছে। তাই প্রচার বাড়াতে হবে, মানুষকে সচেতন করতে হবে যে, আপনি যে সেবাটা ভোগ করছেন তা আপনাদের টাকায়। সঠিক সময়ে সঠিক পরিমাণে কর দিলে সামনে সেবা আরও ভালো পাবেন।’

রাজস্ব বোর্ড দেশের ৮৬ শতাংশের বেশি কর আহরণ করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালে বাংলাদেশকে স্মার্ট দেশে রূপান্তরিত করতে চাই। এটাই আমাদের লক্ষ্য। রাজস্ব বোর্ড দেশের ৮৬ শতাংশের বেশি আহরণ করেছে। সামনে আরও দক্ষতার সাথে কাজ করতে হবে।

তিনি বলেন, করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সবকিছুর দাম বেড়েছে। বেশি দামে কিনে আনছে সরকার। ভর্তুকি দিয়ে কমমূলে আমরা দেশের মানুষকে দিচ্ছি। কৃষিতে ভর্তুকি দিচ্ছি। করোনার সময়ে আমরা প্রণোদনা প্যাকেজ দিয়েছি। সরকার যাতে রাষ্ট্র চালাতে পারে সেদিকে মানুষকে দৃষ্টি দিতে হবে। যাতে মানুষের কষ্ট না হয় সেদিকে আমরা দৃষ্টি দিচ্ছি। রাজস্ব আয় বাড়াতে কাজ করতে হবে। মানুষের অর্থনৈতিক সক্ষমতা যত বাড়বে, দেশ ততো এগিয়ে যাবে।

রাজস্ব কর্মকর্তাদের উদ্দেশ করে প্রধানমন্ত্রী বলেন, নতুন ভবন করে দিয়েছি। সেই ভবনে বসে বেশি বেশি রাজস্ব আহরণে কাজ করবেন।