করোনায় বিধিনিষেধ অমান্য: কুড়িগ্রামে ২৩৭ মামলায়, জরিমানা, কারাদন্ড

সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে করোনা সংক্রমনের হার বেশ উর্দ্ধমূখী।
এ পর্যন্ত জেলায় ১০ হাজার ৫ শত ৬১ জনের করোনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১ হাজার ৯ শত ২০ জনের। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩০ জনের।

সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় ১২৪জনের নমুনা পরীক্ষায় ৪০ জনের করোনা পজেটিভ হয়েছে।

অন্যদিকে গত ৫ দিনে শুধুমাত্র কুড়িগ্রাম সদরে করোনা পজেটিভ হয়েছে ১১৩ জন। এ জন্য জেলাসদর সহ গোটা জেলায় সর্বাত্মক লকডাউন বাস্তবায়ন ও বিধিনিষেধ মানাতে চলছে জেলাপ্রশাসন, সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ প্রশাসন মাঠে বেশ তৎপর রয়েছে। সকাল থেকে রাত অবধি শহরের গুরুত্বপূর্ণ মোড় ও শহরের প্রবেশমুখে চেকপোস্ট বসিয়ে যানবাহন প্রবেশে বাঁধা দেয়া হচ্ছে।

এছাড়াও প্রশাসন এর কাছে জবাবদিহি করতে হচ্ছে বাইরে বের হবার জন্য।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, জেলা প্রশাসনের নেতৃত্বে জেলায় বেশি করোনা সংক্রমনের এলাকা কুড়িগ্রাম পৌর শহরে বিভিন্ন অলিগলি এবং কাঁচা বাজারে পরিদর্শন করে টহল অব্যাহত রেখেছেন।
করোনা সংক্রমণ রোধে মাঠে রয়েছে ২প্লাটুন বিজিবি, ৪প্লাটুন সেনাবাহিনীর সদস্যসহ পুিলশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ।

ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সহ জনসাধারণকে সরকার ঘোষিত বিধিনিষেধ মানাতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দিয়ে ৪টি মোবাইলি টিম পরিচালনা করা হচ্ছে। গত ৩দিনে বিধি নিষেধ অমান্য করায় ২৩৭ মামলায় ১ লক্ষ ৪৭ হাজার ৩শত টাকা জরিমানা ও ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে।

পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা বলেন, পুলিশ লগডাউন বাস্তবায়নে সকাল থেকে রাত অবধি মাঠে কাজ করছে। জনসাধারনকে সতর্ক করছে,ঘরে থাকার বিষয়ে পরামর্শ দিচ্ছে।

তবে অনেকে অভিযোগ করেন, এর পরও সতর্ক হচ্ছেনা মানুষজন।এখনও অনেকে যেমন মাস্ক পরিধান করছেননা তেমনি অপ্রয়োজনে বাড়ির বাইরে বের হচ্ছেন। শহরের মূল সড়কগুলোতে যানবাহনের চাপ না থাকলেও অলি গলিতে মোটরসাইকেল, রিক্সা, মিশুক চলতে দেখা গেছে।তবে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান, খাবারের দোকান বন্ধ রয়েছে।