করোনায় ২৪ ঘণ্টায় বিশ্বের যে শতাধিক দেশে মৃত্যু নেই

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব অব্যাহত রয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী এই ভাইরাস বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

শুক্রবার (৩০ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১৫ হাজার ১২৪ জন এবং নতুন করে ৮ লাখ ৯১ হাজার ৩৩৭ জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩১ লাখ ৭৯ হাজার ১৮৭ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ১১ লাখ ১৭ হাজার ৬৭৯ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ কোটি ৮৫ লাখ ১০ হাজার ৭৩০ জন।

তবে ১০১টি দেশ ও অঞ্চলে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে কেউ মারা যায়নি। দেশগুলো হলো-নাইজেরিয়া, মিয়ানমার, শ্রীলঙ্কা, ঘানা, চীন, মোজাম্বিক, সিঙ্গাপুর, নামিবিয়া, আইভোরিকোস্ট, জ্যামাইকা, সেনেগাল, সুদান, মাল্টা, ডিআর কঙ্গো, অস্ট্রেলিয়া, কেব ভার্দে, গ্যাবন, রিইউনিয়ন, মেওত্তি, ফ্রেন্স গায়ানা, ফ্রেন্স পলেনেশিয়া, ইশওয়াতিনি, মৌরাতানিয়া, গুয়াদেলুপ, সোমালিয়া, বুরকিনা ফাসো, তাজিকিস্তান, অ্যানডোরা, হাইতি, বেলিজ, হংকং, মারটিনিং, পাপুয়া নিউগিনি, লেসোথো, কঙ্গো, আরুবা, সাউথ সুদান, বাহামাস, সুরিনাম, বেনিন, নিকারাগুয়া, আইসল্যানড, গাম্বিয়া, সিচিলিস, নাইজার, স্যান ম্যারিনো, চাদ, সেন্ট লুসিয়া, জিব্রাল্টার, চ্যানেল দ্বীপপুঞ্জ, সিয়েরা লিওন, বুরুন্ডি, বার্বাডোস, কমোরোস, গিনি বাসাউ, ইরিত্রিয়া, লিচেনস্টেইন, ভিয়েতনাম, নিউজিল্যান্ড, মোনাকো, তুর্কস অ্যান্ড সাইকোস, সাও টম অ্যান্ড প্রিন্সিপ, সিন্ট মার্টিন, তিমর লেস্টে, লাইবেরিয়া, সেন্ট ভিনসেন্ট, সেইন্ট মার্টিন, ইসল অব ম্যান, ক্যারিবিয়ান নেদারল্যান্ডস, অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা, মরিশাস, তাইওয়ান, ভুটান, সেন্ট বার্থ, ডায়মন্ড প্রিন্সেস, লাওস, ফারো দ্বীপপুঞ্জ, সাইম্যান দ্বীপপুঞ্জ, তানজানিয়া, ব্রুনেই, ব্রিটিশ ভারজিন দ্বীপপুঞ্জ, ডমিনিকা, গ্রানাডা, নিউ ক্যালিডোনিয়া, ফিজি, অ্যাঙ্গলা, ফাকল্যান্ড দ্বীপপুঞ্জ, ম্যাকাও, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, গ্রিনল্যান্ড, ভ্যাটিকান সিটি, সেন্ট পিয়েরে, মন্টসারেট, সলোমন দ্বীপপুঞ্জ, পশ্চিম সাহারা, এমএস জানদাম, ভানুয়াতু, মার্শাল দ্বীপুপঞ্জ, সামোয়া, সেন্ট হেলেনা ও মাইক্রোনেশিয়া।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছে ভারতে। দেশটিতে ২৪ ঘণ্টায় সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। এরপরেই রয়েছে ব্রাজিল। ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৭৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩০ লাখ ৪৪ হাজার ৬৮ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ২০৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৯৮৪ জন এবং মারা গেছেন ২ লাখ ৮ হাজার ৩১৩ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৮৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ এক হাজার ৪১৭ জনের।