কলাপাড়ায় নৌ-পুলিশের নির্যাতনে জেলের মৃত্যুর অভিযোগ, ৪ পুলিশ ৬ ঘন্টা অবরুদ্ধ

পটুয়াখালীর কলাপাড়ায় নৌ-পুলিশের নির্যাতনে সুজন (৩০) নামের এক জেলের মৃত্যু হয়েছে এমন অভিযোগে ৫ নৌ-পুলিশের সদস্যকে অবরুদ্ধ করে রেখেছে এলাকাবাসী।

মঙ্গলবার বেলা সাড়ে এগারোটার দিকে বালিয়াতলী ইউপির বাবলাতলা ছোট ঢোসের খালে একটি মাছধরা ট্রলারে নৌ-পুলিশের পিটুনিতে সুজনের মৃত্যু হয় বলে অভিযোগ করেন জেলেরা। মৃত সুজন চর বালিয়াতলী এলাকার মৃত সত্তার হাওলাদারের ছেলে।

দুপুর ১২ টার দিকে এ খবর জেলে পাড়ায় ছড়িয়ে পড়লে অভিযুক্ত পায়রা বন্দর নৌ-পুলিশের এএসআই মামুনসহ চার সদস্যকে অবরুদ্ধ করে রাখে এলাকাবাসী। এসময় অপৃতিকর ঘটনা এরাতে ওই এলাকায় কলাপাড়া ও মহিপুর থানা পুলিশ ছাড়াও অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়।

এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুহাসনাত মো. শহীদুল হক, কলাপাড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আহম্মদ আলী স্থানীয়দের শান্ত করার চেষ্টা করেন। পরে বিকাল সারে পাচটায় অভিযুক্ত নৌ-পুলিশ সদস্যদের অবরুদ্ধদশা থেকে উদ্ধার করে পুলিশ। এছাড়া বিকাল চারটার দিকে পুলিশ ওই জেলের মৃতদেহ উদ্ধার করে পটুয়াখালী মর্গে প্রেরণ করে।

স্থানীয় ও ট্রলারের মাঝি মাসুদ চৌকিদার জানান, সকালে বাবলাতলা ঢোস এলাকা থেকে ৫ জেলেসহ একটি মাছধরা ট্রলার নিয়ে মাছ শিকারের উদ্দেশ্যে সাগরে রওয়ানা দেয় তারা।

এসময় পায়রা বন্দর নৌ-পুলিশের এএসআই মামুনসহ ৪ পুলিশ সদস্য একটি ট্রলার নিয়ে তাদের ধাওয়া করে। পরে ঘন্টাব্যাপী ধাওয়া করে জেলেদের ট্রলার ফের বাবলাতলা ছোট ঢোসের খালে প্রবেশ করে। এসময় ৫ জেলের মধ্যে ৪ জন পালিয়ে গেলেও জেলে সুজনকে আটক করে পুলিশ সদস্যরা মারধর করে বলে অভিযোগ করেন তিনি।

স্থানীয়রা জানান, দুপুর ১২ টা দিকে, ছোট ঢোস এলাকার নদীতে মাছ শিকারের প্রস্তুতির সময় পুলিশের মারধরে জেলে সুজন অসুস্থ হয়ে পড়ে । এসময় অন্য জেলেরা তাকে উদ্ধার করে কলাপাড়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্্ের নিয়ে আসার পথে বাবলাতলা বাজার এলাকায় তার মৃত্যু হয় । ঘটনাটি এলাকায় ছড়িয়ে পড়লে শতশত জেলে ও স্থানীয় মানুষ প্রতিবাদ, বিক্ষোভে ফেটে পড়ে । এক পর্যায়ে তারা ওই পুলিশ উপ-পরিদর্শক মামুন সহ চার পুলিশ সদস্যদের অবরুদ্ধ করে রাখে ।

এবিষয়ে অভিযুক্ত পুলিশ সদস্যরা জানান, আমরা কেউ জেলেদের মারধর করিনি, এমনকি ওদের ট্রলারেও উঠিনি। কলাপাড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আহম্মদ আলী জানান, মৃতদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হয়েছে।

এছাড়া অবরুদ্ধদশা থেকে চার পুলিশ সদস্যকে উদ্ধার করা হয়েছে। কিভাবে জেলে সুজনের মৃত্যু হয়েছে পোর্স্টমর্টেম রিপোর্ট পেলেই সঠিক কারন জানা যাবে। প্রাথমিকভাবে বিক্ষোভের মাঝে মৃত্যুর আসল ঘটনা জানা যায়নি। তবে মৃতের পরিবারের অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।