কলাপাড়ায় প্রথম বারের মতো ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

কলাপাড়ায় প্রথম বারের মত ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে শুক্রবার বিকেলে নাচনাপাড়া সার্বজনিন কালী মন্দির পর্ষদের উদ্যোগে এ আয়োজনে করা হয়। দুপুরের পর থেকেই বেশ কৌতুহল নিয়ে টিয়াখালী ইউপির নাচনাপাড়া ফষলী মাঠে দুর-দুরান্ত থেকে এসে ভীড় জমায় শত শত উৎসুক জনতা। শিশু কিশোর থেকে শুরু করে যুবক ও নারী পুরুষসহ সব বয়সী মানুষের আগমনে মিলন মেলায় পরিণত হয় এই অনুষ্ঠান।

চাবুক হাতে ঘোড়ার পিঠে চেপে আনন্দঘন পরিবেশে প্রতিযোগিতায় অংশ নেয় অশ্বরোহীরা। অংশগ্রহণকারী সবার জন্যই ছিল বিশেষ পুরস্কার।
আয়োজনকারী সূত্রে জানায়, শীব পুজা উপলক্ষে এ বছর ঘোড়ার দৌড়ের প্রতিযোগীতার আয়োজন করা হয়। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে এমন আয়োজন উপভোগ করেন স্থানীয় বাসীন্দাসহ আগত গ্রামীন ঐতিহ্যপ্রেমী মানুষ।

ঘোড়া নিয়ে আসা অশ্বরোহী রুহল আমনি জানান, দেশের বিভিন্ন স্থানে আমরা ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকি। এখানে যুবরাজ, পঙ্খিরাজ, সুন্দরি, ময়ুরী নামের মোট চারটি ঘোড়া নিয়ে এসেছি।

Exif_JPEG_420

দৌড় দেখতে আসা সম্রাট বলেন, শুধু মাত্র বই পুস্তকে ঘোড় দৌড়ের কথা শুনেছি। এখান তা বাস্তবে দেখলাম। আমার বিশ^াস হচ্ছে না। প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করলে গ্রামীন এই ঐতিহ্যকে বাস্তবে বাচিয়ে রাখা সম্ভব।

আয়োজনকারী পলাশ সরকার বলেন, শিব চতুরদশী পুজা উপলক্ষে গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগিতার এমন আয়োজন করেছি। আগামীতে সবার সহযোগীতা পেলে আরো বড়ো পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করার চেষ্টা করবো। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।