কলাপাড়ায় যাত্রীবোঝাই লঞ্চে কোষ্ট গার্ডের হামলা, আহত ১

পটুয়াখালীর কলাপাড়ায় পূবালী-০৬ নামের যাত্রী বোঝাই লঞ্চে প্রবেশ করে জাফর উদ্দিন নামের এক চুকানিকে নির্যাতনের অভিযোগ উঠেছে পায়রাবন্দর কোষ্টগার্ডের বিরুদ্ধে। আহত ওই চুকানিকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় যাত্রী ও স্থানীয়রা কোষ্টগার্ড সদস্যদের উপর ক্ষিপ্ত হলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

ওই লঞ্চের যাত্রীরা জানান, বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে ছেড়ে আসা লঞ্চটি পায়রাবন্দর সংলগ্ন আন্ধার মানিক নদী পথে ধীর গতিতে কলাপাড়া ঘাটে যাচ্ছিলো। সকাল সাড়ে নয়টার দিকে ঘন কুয়াশার কারনে পায়রাবন্দর ঘাটে নোঙরকৃত কোষ্টগার্ডের এইচ পিবি বুড়িগঙ্গা নামক জাহাজে লঞ্চটির ধাক্কা লাগে। এতে ক্ষিপ্ত হয়ে পায়রাবন্দর কোষ্টগার্ডের সদস্যরা লঞ্চটি আটক করে চুকানিকে বেধরক পিটুনি দেয়।

কলাপাড়া লঞ্চঘাটের ইজারাদার তানভীর মুন্সি জানান, লঞ্চের সাথে কোস্টগার্ডের জাহাজটির ধাক্কা লাগার খবর শুনে আমরা ঘটনাস্থলে ছুটে যাই। কুয়াশার কারণে লঞ্চ চালকপক্ষের একটু ভুল হয়েছে। ক্ষমা চেয়ে যে কোন ধরনের ক্ষতিপূরণ দেয়ার শর্তে আমরা জাহাজে দায়ীত্বরতদের সাথে কথা বলি। কিন্তু সব কিছু উপেক্ষা করে সিনেমা স্টাইলে লঞ্চের তিন তলায় উঠে আমাদের সামনেই সুকানির উপর অমানবিক নির্যাতন চালায় বাহিনীর সদস্যরা। আমরা হতবাক হয়ে যাই। তবে এবিষয়ে পায়রাবন্দর কোষ্টগার্ডে দায়ীত্বরত একাধিক সদস্য ও কর্মকর্তাদের কাছে জানতে চাইলে কোন মন্তব্য করতে চাননি তারা।

কলাপাড়া থানার ওসি মো. জসিম জানান,ঘটনাস্থলে পুলিশ পাঠানো হলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। তবে কোন পক্ষই অভিযোগ নিয়ে আসেনি।