কুবি ছায়া জাতিসংঘ সংস্থার জাতীয় সম্মেলন সমাপ্ত

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ছায়া জাতিসংঘ সংস্থা আয়োজিত দুই দিনব্যাপী ‘গেইম অব ডিপ্লোম্যাসি-২০২২’ শীর্ষক সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হয়েছে।

শনিবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মেলন শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আমিনুল ইসলাম আকন্দ, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী রানা, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. হাবিবুর রহমান সহ আরো অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের লিডিং ইউনিভার্সিটি হিসাবে গড়ে তুলতে চাই। এ ক্ষেত্রে টিচিং ও লার্নিংয়ে জোর দিতে হবে। এর জন্য যেটা প্রয়োজন সেটা হলো গবেষণা। আমি গবেষণা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। একইসাথে শিক্ষার্থীদের কমিউনিটি এঙ্গেজমেন্টে উৎসাহ দিয়ে যাচ্ছি।

এবারের সম্মেলনের সেক্রেটারি জেনারেল রহমান ফায়ায বলেন, ক্লাব মেম্বার হিসেবে এটাই হইতো আমার শেষ বক্তব্য। এটি আসলে আমাদের বিশ্ববিদ্যালয়ের তৃতীয় ন্যাশনাল কনফারেন্স। আর এই কনফারেন্সে অংশগ্রহণকারী সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই। ভাইস চ্যান্সেলর স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি যে আজকের অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে সুন্দর করার জন্য।

এর আগে গত শুক্রবার সকাল আটটায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মেলনের আনুষ্ঠানিক সূচনা হয়। এতে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা ১২০ জন শিক্ষার্থী প্রতিনিধিত্ব করেছেন।

এই সম্মেলনে ছায়া জাতিসংঘ ও ইউনাইটেড নেশন্সের অঙ্গ সংগঠনগুলোর ছয়টি কমিটি অংশ নেয়। সেগুলো হলো- ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), ইউনাইটেড নেশন্স হিউম্যান রাইটস কাউন্সিল (ইউএনএইচসআরসি), ইন্টারন্যাশনাল প্রেস (আইপি), ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ), জাতীয় সংসদ, ফিফা।