কুমিল্লার মুরাদনগরে স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই পশু জবাই, স্বাস্থ্যঝুঁকি বাড়ছে

কুমিল্লার মুরাদনগরে প্রাণিসম্পদ বিভাগের চিকিৎসক দিয়ে স্বাস্থ্য পরীক্ষা ও ছাড়পত্র ছাড়াই উপজেলা সদরসহ বিভিন্ন হাটবাজারে অবাধে গবাদিপশু জবাই করে মাংস বিক্রি করছেন ব্যবসায়ীরা। একদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীরব ভূমিকা ও জনসচেতনতার অভাবে উপজেলার বিভিন্ন বাজার এবং উপজেলা সদর এলাকায় চলছে পশু জবাইসহ মাংস ক্রয়-বিক্রয়। জবাই করা পশুর কোনো রোগ-বালাই রয়েছে কিনা এমন কোনো ধারণাও রাখেন না কেউ। এর ফলে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।

আইন প্রয়োগের দায়িত্ব প্রাণিসম্পদ ও প্রশাসনের হলেও তাদের নেই কোনো তৎপরতা। এতে প্রতারিত হচ্ছেন সাধারণ ক্রেতারা।

উপজেলা সদর এলাকায় প্রতিদিন অন্তত আটটি গরু এবং ১৫টি ছাগল ও ভেড়া জবাই করা হয়। শুক্র ও সোমবার সদরের মুরাদনগর বাজারে সাপ্তাহিক হাট বসে। হাটের দিনে বেশি গরু, ছাগল ও ভেড়া জবাই করা হয়। প্রতিটি গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষার দায়িত্বে একজন চিকিৎসক থাকার কথা থাকলেও এই নিয়ম মানা হচ্ছে না। পশু জবাইয়ের আগে স্বাস্থ্য পরীক্ষা না হওয়ায় জনসাধারণের মাঝে বাড়ছে সংক্রামকজনিত রোগবালাই।

উপজেলা সদরের বাসিন্দা আবুল কালাম, মোজাম্মেল ও নহল চৌমুহনী বাজার এলাকার নজরুল ইসলাম বলেন, পশু অসুস্থ নাকি সুস্থ ছিল আমরা তাও জানি না। নিয়ম অনুযায়ী পশু জবাই করার আগে চিকিৎসক দ্বারা পরীক্ষা-নিরীক্ষা করে ছাড়পত্র এবং পশুর শরীরে সিল দেবেন এটাই স্বাভাবিক। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো ধরনের তদারকি না থাকায় লোকজন মারা যাওয়া পশুর মাংস, নাকি রোগাক্রান্ত গরু-মহিষ-ছাগল-ভেড়ার মাংস খাচ্ছে, তা বোঝার কোনো উপায় নেই।

তারা আরো বলেন, অন্য বাজারে যখন গরুর মাংস বিক্রয় হয় ৪৫০ টাকা। সেখানে উপজেলা সদর এলাকায় সবসময় গরু মাংস ওজনে কম দেওয়াসহ বিক্রয় হয় ৬৫০ টাকা। অথচ প্রশাসনের নাকের ডগায় হওয়ার পরও তা দেখার কেউ নেই।

গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষার কোনো ছাড়পত্র আছে কি নেই, এমন প্রশ্নের জবাবে মাংস ব্যবসায়ী আবদুল করিম বলেন, বেশিরভাগ গরু ভালো থাকায় ছাড়পত্র নেওয়া হয় না। আর মাংসের দাম স্যারেরা না আসার কারণে আমরা নিজেরাই নির্ধারণ করে থাকি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কামরুল ইসলাম বলেন, উপজেলায় পশু জবাইয়ের জন্য সরকারি কোনো কসাইখানা নেই। আর প্রতিদিন পশুর স্বাস্থ্য পরীক্ষা করার মতো জনবলও আমাদের নেই। যদি পশু জবাইয়ের জন্য কোনো নির্দিষ্ট স্থান নির্বাচন করা হয় তাহলে সঠিক নিয়মে পরীক্ষা করা সম্ভব।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সুমাইয়া মমিন বলেন, পশু জবাইয়ের আগে স্বাস্থ্য পরীক্ষা এটি প্রাণিসম্পদ বিভাগ ও কসাইদের মধ্যে সমন্বয় করে নেওয়ার বিষয়। যদি নির্দিষ্ট স্থানে পশু জবাই না করার কারণে পরীক্ষা করতে সমস্যা হয়, তাহলে প্রাণিসম্পদ বিভাগ ও কসাইদের মধ্যে সমন্বয় করে জবাইয়ের একদিন আগে পরীক্ষা করে ছাড়পত্র নিয়ে রাখতে পারে। আর পশুর মাংস বিক্রয়ের সময় বেশি মূল্য নিচ্ছে এই বিষয়টি আমার জানা নেই। আমরা খবর নিয়ে দেখছি, এমন হলে অবশ্যই অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাস্থ্য পরীক্ষা ও ছাড়পত্র ছাড়া পশু জবাইয়ের বিষয়ে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন বলেন, বিষয়টি আমার জানা ছিল না। অসুস্থ পশুর মাংস মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক। জেলা প্রাণিসম্পদ বিভাগকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।