করোনা সংক্রমণ বৃদ্ধি

কুড়িগ্রাম পৌর এলাকার ৩টি ওয়ার্ডে বিধিনিষেধ আরোপ

সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে করোনা সংক্রমনের হার নতুন করে বাড়ছে। গত ১ সপ্তাহে ২১৫ জনের কোভিড ১৯ টেস্টে ৯৮ জনের শরীরে করোনা পজেটিভ হয়েছে। আক্রান্তের হার শতকরা ৪৫ দশমিক ৫৮। সংক্রমনের হার হঠাৎ করে বেড়ে যাওয়ায় চিন্তিত স্বাস্থ্যবিভাগ ও জেলাপ্রশাসন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগ কুড়িগ্রাম সদর উপজেলার ও পৌর এলাকার।

এ পরিস্থিতিতে মঙ্গলবার থেকে এক সপ্তাহের জন্য পৌর এলাকার ২, ৩ ও ৭ নম্বর ওয়ার্ডসহ হাসপাতাল চত্বর, পৌরবাজার এবং জিয়া বাজারে যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জেলায় এ পর্যন্ত মোট করোনা সংক্রমণ হয়েছে ১ হাজার ৫০ জনের। এর মধ্যে সুস্থ্য হয়েছে ১ হাজার ২ শত ২৮ জন। আইসোলেশনে রয়েছে ৯৭ জন এর মধ্যে ৯১ জন হোম ও ৬ জন হাসপাতালে করোনা ইউনিটে রয়েছেন।
এ পর্যন্ত করোনায় জেলায় ২৫ জনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, কুড়িগ্রাম জেলার জন্য দায়িত্বপ্রাপ্ত সচিব জিয়াউল হাসানের সাথে আলোচনার পর পৌরসভা এলাকার ২, ৩ ও ৭ ওয়ার্ডকে বেশি ঝুঁকিপূর্ণ বিবেচিত হওয়ায় এসব ওয়ার্ডসহ কুড়িগ্রাম জেনারেল হাসপাতাল এলাকা, পৌরবাজার ও জিয়াবাজারে চলাচলে বিশেষ বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি আরো বলেন, এসব এলাকার সড়ক ব্ল­ক করে দেওয়া হবে। বিশেষ প্রয়োজন ছাড়া যানবাহন চলাচল বন্ধ থাকবে।

কুড়িগ্রামে ‘আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়’ সোমবার বিকেলে জেলা করোনা প্রতিরোধ কমিটির সঙ্গে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের ভার্চুয়ালি মিটিং-র পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিভিল সার্জন আরও জানান, কোভিড-১৯ পরীক্ষার পর এখন পর্যন্ত কুড়িগ্রাম জেলায় ১ হাজার ৩৫০ জন শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছে ২৫ জন। এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৮ হাজার ৬৪২ জনের।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, গত সপ্তাহ থেকে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে। এ রোগীদের অধিকাংশই পৌরসভা এলাকার।শনিবার আক্রান্ত ১৪ জনের মধ্যে ১৩ জনই সদরের আর সোমবার ২৯ জনের টেস্টে ১৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে ১৩ জনই পৌরসভা এলাকার।

তিনি আরো জানান, বিধিনিষেধ আরোপ করা এলাকায় সার্বিক পরিস্থিতির উন্নয়নে পুলিশের বিশেষ টিমসহ মোবাইল টিম সহযোগিতা করবে।