কোটি কোটি ডলার খরচ করে গুজব ছড়ায় আল জাজিরা!

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে গত ১ ফেব্রুয়ারি কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা একটি প্রতিবেদন প্রকাশ করার পর সারা দেশ ব্যাপী আলোচনা-সমালোচনা চলছে। ইতোমধ্যে ওই প্রতিবেদনকে মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিবাদ জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। সংস্থাটি বলছে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায় তাদের ষড়যন্ত্রের অংশ আল জাজিরার এই প্রতিবেদন। তবে আল জাজিরার এই বিতর্কিত কর্মকান্ড নতুন কিছু নয়। অতিতেও জঙ্গিবাদ উস্কে দেয়ার পাশাপাশি রাজনৈতিক ও সরকারি বিভিন্ন এজেন্ডা বাস্তবায়নে ভুয়া নিউজ ছড়িয়ে একাধিকবার বিতর্কিত হয়েছে গণমাধ্যমটি।

এছাড়া নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে কোটি কোটি ডলার খরচেরও অভিযোগ রয়েছে আল জাজিরার বিরুদ্ধে। সরকারি টাকায় বিভিন্ন দেশের সরকারের বিরুদ্ধে অপপ্রচারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণের অভিযোগও রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

আল জাজিরার আক্রমণ থেকে বাদ যাননি জনপ্রিয় অনলাইন ব্লগার ও ডিজিটাল কন্টেন্ট নির্মাতা নাসের ইয়াসিনও। গত বছর তার প্রতিষ্ঠান নাস একাডেমির বিরুদ্ধে নগ্ন মিথ্যাচারে মেতে ওঠে আল জাজিরা।

নাস ডেইলি মূলত পর্যটন নিয়ে কাজ করলেও তাকে ইসরাইলের এজেন্ট আখ্যা দেয় কাতারের গণমাধ্যমটি। অপপ্রচারের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য পেইজ খুলে তাতে বুস্টও করে আল জাজিরা। শুধু তাই নয় একাধিক নিউজ পোর্টাল খুলে তার বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়। শুধুমাত্র নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য সরকারের বিপুল পরিমাণ অর্থ খরচ করতেও দ্বিধা করেনি বিতর্কিত গণমাধ্যমটি। সাংবাদিকতার নিয়ম নীতি না মেনেই আল জাজিরার ঢালাওভাবে মিথ্যা ও গুজব ছড়ানোর বিরুদ্ধে প্রতিবাদ জানান নাস ডেইলির প্রধান।

এরপরই নাস ডেইলির প্রকাশিত ভিডিওতে আল জাজিরার মুখোশ উন্মোচন করেন নাসের। এতে বলা হয়, মধ্যপ্রাচ্যের ইংরেজি ভাষাভাষী মানুষের কাছে ভালো খবর গুলো তুলে ধরলেও আরবদের মাঝে ভুয়া খবর ছড়ায় আল জাজিরা। এক অঞ্চলে প্রগতিশীল নীতি অন্য অঞ্চলে কট্টর নীতি। আর এভাবেই বিশ্বের মানুষকে বিভ্রান্ত করে আসছে আল জাজিরা। কাতার সরকারের টাকায় গণমাধ্যমটি যে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, কিংবা সরকারকে আক্রমণ করতে দ্বিধা করেনা।

আল জাজিরা অর্থ দিয়ে বিভিন্ন অঞ্চলে মিথ্যা ও গুজব ছড়ালেও জনপ্রিয়তা ও নিজের ফ্যান ফলোয়ার কাজে লাগিয়ে তাদের মোকাবিলা করেন নাস। নাস বলেন, সাংবাদিকতা মহান পেশা হলেও শুধুমাত্র আল জাজিরার বিতর্কিত কর্মকাণ্ডের জেরে বিশ্ব গণমাধ্যম এখন হুমকির মুখে। এমনকি যুক্তরাষ্ট্র গণমাধ্যমটিকে বিদেশি এজেন্ট হিসেবে আখ্যা দিয়েছে।