কোহলিকে ধুয়ে দিলেন শেবাগ

যৌক্তিক সমালোচনা করতে কাউকেই ছাড় দেন না ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ। অবশ্য এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার মুখে পড়েন নিজেও। তাতে তার কিছুই যায়-আসে না। এবার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির তীব্র সমালোচনা করেছেন সাবেক এই ওপেনার।

অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে সিরিজ হারের পর টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে বিরাট কোহলির দল। তবে নেতৃত্ব ইস্যুতে কোহলিকে একেবারে ধুয়ে দিয়েছেন শেবাগ।
বারবার একাদশ পরিবর্তন করতে গিয়ে অনেকবারই প্রবল সমালোচনার সামনে পড়তে হয়েছে কোহলিকে। এবারো তাই হলো। অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজে খেললেও প্রথম টি-টোয়েন্টিতে খেলেননি শ্রেয়াস আইয়ার। তার জায়গায় দলে জায়গা পান মনিশ পান্ডে। আর এতেই চটেছেন শেবাগ। যদিও দ্বিতীয় টি-টোয়েন্টিতে শ্রেয়াস একাদশে ফিরে ম্যাচ জিতেই ফিরেছেন।

এ বিষয়ে শেবাগ বলেন, শেষ টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে শ্রেয়াসের পারফরমেন্স ভালো ছিল। তাহলে কেন তাকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই বসিয়ে দেওয়া হলো? তাকে একাদশের বাইরে রাখা ঠিক নয়।’
এসবের জন্য কোহলিকে দায়ী করে শেবাগ বিস্ফোরক মন্তব্য করেন। শেবাগ বলেন, ‘সবাই এক নিয়ম মানলেও, কোহলির জন্য মনে হয় ভিন্ন। সে কি সব নিয়মের ঊর্ধ্বে? তার নিজের ব্যাটিং অর্ডার কখনো পরিবর্তন হয় না। সে খারাপ ফর্মে থাকলেও তাকে বিশ্রাম দেওয়া হয় না। এটা একেবারেই ঠিক নয়।’