ক্যাস্টিলোর পদত্যাগের দাবিতে পেরুতে সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষ

পেরুর রাজধানী লিমায় সরকারবিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে দাঙ্গা পুলিশ।

রোববার (৬ নভেম্বর) প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্টিলোর পদত্যাগের দাবিতে পেরুর বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু করেন হাজার হাজার মানুষ।

বামপন্থী এই নেতা গত বছর আকস্মিকভাবেই ক্ষমতায় আসেন। তার বিরুদ্ধে বর্তমানে দুর্নীতিসহ ছয়টি মামলায় তদন্ত চলছে। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

বর্তমানে বিভিন্ন অর্থনৈতিক সংকটে জর্জরিত পেরু, যার মধ্যে অন্যতম সমস্যা হলো জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি।

করোনা মহামারির ধাক্কায় অন্যান্য অনেক দেশের চাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয় পেরু। আগামী দুই বছর দেশটিতে দারিদ্র্যের হার মহামারির আগের চেয়ে বেশি থাকবে বলে আশঙ্কাকরছে বিশ্বব্যাংক।

ধনী ও দরিদ্রের মধ্যে ব্যবধান কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন ক্যাস্টিলো। তবে কংগ্রেসে বিরোধী দলের জোরালো বিরোধিতায় তার অনেক পরিকল্পনাই ভেস্তে গেছে।

রোববার লিমায় বিক্ষোভকারীদের বিভিন্ন সরকারি ভবনে পৌঁছানো থেকে ঠেকাতে তাদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। তবে এ সংঘর্ষে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

পেরুর অন্যান্য কয়েকটি শহরেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। অন্যদিকে লিমা স্কয়ারে জড়ো হয়ে মিছিল করেন ক্যাস্টিলোর সমর্থকরা।

ক্ষমতায় আসার পর পেদ্রো ক্যাস্টিলোকে প্রেসিডেন্টের পদ থেকে অভিশংসন করতে ইতোমধ্যে দুইবার করার পদক্ষেপ নেয়া হলেও প্রতিবারই তা ব্যর্থ হয়েছে। গত মাসে ক্যাস্টিলো ও তার পরিবারের বিরুদ্ধে একটি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা করার অভিযোগ করেন দেশটির অ্যাটর্নি জেনারেল।

তবে এ অভিযোগ অস্বীকার করে ক্যাস্টিলো দাবি করেছেন, তাকে ক্ষমতাচ্যুত করতে বিরোধীদের ষড়যন্ত্রের অংশ এটি।

শনিবার (৫ নভেম্বর) এক টুইটবার্তায় ক্যাস্টিলো বলেন, জনগণকে বৈষম্য থেকে মুক্ত করতে লড়াই করে যাবেন তিনি।