খাগড়াছড়িতে বায়োগ্যাস প্রযুক্তি বিষয়ক ৫দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বাস্বায়নাধীন বায়োগ্যাস প্রযুক্তি বিষয়ক ৫দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় খাগড়াছড়ি সদর উপজেলা হল রুমে “দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ব্যাপক প্রযুক্তি নির্ভর সমন্বিত সম্পদ ব্যবস্থাপনায়(ইম্প্যাক্ট) ৩য় পর্যায়ে(১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের সমন্বিত খামার স্থাপন ও স¤প্রসারণ বায়োগ্যাস প্রযুক্তি বিষয়ক ৫দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়।

ইম্প্যাক্ট প্রজেক্টের আওতায় খামার স্থাপন ও বায়োগ্যাস প্রযুক্তি বিষয়কের উপর খাগড়াছড়ি সদরে বিভিন্ন ইউনিয়ন হতে বাছাইকৃত শিক্ষিত বেকার উদ্যোক্তাদের নিয়ে গত ৩১ মে ‘২৩ ইং হতে ৫ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। সংশ্লিষ্ট সরকারি ও ইমপ্যাক্ট প্রজেক্ট অফিসার কর্তৃক প্রশিক্ষণার্থীদেরকে বিভিন্ন খামার স্থাপন, স¤প্রসারণ, জ্বালানি সাশ্রয়ে বায়োগ্যাসের ব্যবহার, আয় ব্যয়, ও বেকারত্ব দূরীকরণে সরকারি নানান উদ্যোগ ইত্যাদির উপর প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়।

এতে ইম্প্যাক্ট প্রজেক্ট ৫দিনব্যাপী প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী সকল উদ্যোক্তাদের মাঝে প্রশিক্ষণ উপকরণ ও সম্মানী ভাতা প্রদান করা হয়। দেশে বেকারত্ব দূরীকরণে এই প্রজেক্ট অগ্রণী ভূমিকা রাখবে এমন প্রত্যাশাই করেন অনুষ্ঠানে আলোচক বৃন্দগণ।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক বিপেন্দু চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নিরূপণ চাকমা, খাগড়াছড়ি সদর যুব উন্নয়ন কর্মকর্তা বকুল বিকাশ চাকমা, খাগড়াছড়ি ইম্প্যাক্ট প্রজেক্ট ইঞ্জিনিয়ার পার্বন চাকমা, খাগড়াছড়ি ক্রেডিট এন্ড মার্কেটিং অফিসার হিতৈষী চাকমা।