খাগড়াছড়ির পানছড়িতে শ্রেণীকক্ষের সামনে দিয়ে চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদরাসার সীমানা প্রাচীর ভেঙে শ্রেণী কক্ষের সামনে দিয়ে চলাচল বন্ধের দাবীতে মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির শিক্ষক ও ছাত্র ছাত্রীরা।

সোমবার(১৯ জুন) সকাল ৯টার সময় পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার মুল ফটকের সামনের সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আবুল কাশেম তার বক্তব্যে জানান, প্রতিষ্ঠানটি দাখিল পর্যায়ে শুরু হলেও বর্তমানে আলিম শ্রেণীতে উন্নিত করণসহ অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। এলাকাবাসীদের যাতায়াতের কথা চিন্তা করে ভবন নির্মানের মাদরাসার ক্রয়কৃত জমি থেকে পূর্বপাশ দিয়ে ৯ফুট চওড়া রাস্তা রেখেই বাউন্ডারী ওয়াল করা হয়েছে। সেদিক দিয়েই এলাকাবাসী যাতায়াত করেন। আংশিক সীমানা প্রাচীর না থাকায় সেদিক দিয়ে এলাকার কিছু অ—শৃঙ্খল লোক মাদরাসার অভ্যন্তরীন রাস্তা দিয়ে চলাচল করতো।

পাঠদান সময়ে যাতায়াত করায় প্রাতিষ্ঠানিক শৃঙ্খলার ব্যাঘাত ঘটতো। কেন্দ্রস্থিত প্রতিষ্ঠান হওয়ায় সরকারী নির্দেশনা অনুযায়ী সীমানা প্রাচীর আবশ্যক। সেই অসমাপ্ত আংশিক সীমানা প্রাচীর সরকারী অর্থে নির্মান করা হয়। নব নির্মিত সীমানা প্রাচীরটি অ—শৃঙ্খল লোকগুলো জোর পুর্বক ভেঙ্গে দিয়েছে। তাই প্রতিষ্ঠানের পক্ষ থেকে আইনের আশ্রয় নেওয়া হয়েছে।

মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: আব্দুল মোমিন জানান, মাদরাসার ক্রয়কৃত ভুমি থেকে আগে থেকেই এলাকাবাসীর চলাচলের জন্য পূর্বপাশে ৮/৯ ফুট রাস্তা দেয়া ছিল, সেখানে প্রতিষ্ঠানের ভিতর দিয়ে চলাচলের প্রশ্নই আসে না।

ইতিপূর্বে মাদরাসার পিছনে বসবাসকারী ৪পরিবার বিএনপি—জামাতের সাথে মিলে নানা অপতৎপরতা চালিয়েছে। সেখানে একটা প্রতিষ্ঠান সুরক্ষায় যা করা প্রয়োজন তাই করতে হবে। সরকারী কাজে বাধা ও মাদরাসার দেয়াল ভেঙ্গে তারা অপরাধ করেছে। এখন তারা প্রতিষ্ঠানটির সুনাম নষ্ট করতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা অপ্রচার চালাচ্ছে।